২০ এপ্রিল, ২০২৪

Alipurduar: বাড়ি ফেরার পথেই হাতির হানায় প্রাণ গেল এক চা শ্রমিকের
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-08 18:39:04   Share:   

ফের হাতির হানায় মৃত্যু (death)। এবার প্রাণ গেল এক চা বাগান শ্রমিকের। ঘটনাটি আলিপুরদুয়ার (Alipurduar) জেলার মাদারিহাট থানার মুজনাই চা বাগানের। শুক্রবার রাতের এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়।

স্থানীয় সূত্রের খবর, মৃতার নাম মালো গঞ্জু। তিনি চা বাগানের ৫ নম্বর লাইনের বাসিন্দা। শুক্রবার ওই যুবতি ম্যানেজারের বাংলো থেকে ঘরে ফিরছিলেন। সেই সময়  একটি হাতি (elephant) তাঁর উপর আক্রমণ করে। ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। এরপরই ক্ষোভে ফেটে পড়েন স্থানীয়রা। দেহটি উদ্ধারে গিয়ে ব্যাপক ক্ষোভের মুখে পড়তে হয় বনকর্মীদের। বনদফতরের মাদারিহাট রেঞ্জ (Madarihat Range) সূত্রে জানানো হয়েছে, মৃতের পরিবারকে ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে।

তবে স্থানীয়দের বক্তব্য, এলাকায় নিত্যদিন হাতির হানা লেগেই রয়েছে। সন্ধ্যার পর হাতির ভয়ে ঘর থেকে বেরোনো যায়না। হাতির আক্রমণে মাদারিহাটে পরপর মৃত্যুর ঘটনা ঘটেই চলেছে। হাতির হানা বন্ধের জন্য একাধিকবার বলেও কোনও সুরাহা মেলেনি। কিন্তু এবার পাকাপোক্ত ব্যবস্থার দাবি তুলেছেন তাঁরা। তবে বনদফতরের দাবি, হাতির হানা রুখতে লাগাতার টহল চলছে তাঁদের পক্ষ থেকে।

শুক্রবারের এই মর্মান্তিক ঘটনার পর চা শ্রমিকরা শনিবার বাগানের কাজ বন্ধ রাখে। এদিন ফ্যাক্টরির সামনে জমায়েত হয়ে বাগান কর্তৃপক্ষের কাছে তাঁরা দাবি রাখেন। তাঁরা জানান, বিকেল পাঁচটার মধ্যে তাঁদের সমস্ত কাজ থেকে ছুটি দিতে হবে। তা না হলে শ্রমিকদের বাগান কর্তৃপক্ষের তরফ থেকে সঠিক নিরাপত্তার সঙ্গে শ্রমিক মহল্লায় পৌঁছে দিতে হবে।


Follow us on :