ব্রেকিং নিউজ
A-tea-garden-workers-in-jalpaiguri-recived-wages-after-20-years-of-wait
Jalpaiguri: বিশ সাল বাদ, মজুরি পেলেন রেডব্যাঙ্কের চা শ্রমিকরা

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-28 13:22:11


দীর্ঘ ২০ বছর পর অবশেষে মিলল শ্রমের মজুরি। খুশি রেডব্যাঙ্ক (Redbank) চা বাগানের শ্রমিকেরা। শনিবার বিকেল ৬টায় প্রথম আটদিনের মজুরি তুলে দেওয়া হয় চা শ্রমিকদের (worker) হাতে।

প্রসঙ্গত, ২০০২ সাল থেকে জলপাইগুড়ির (Jalpaiguri) এই বাগানে অচলাবস্থা শুরু হয়। ২০১২ সাল থেকে একবারেই বন্ধ হয়ে যায় রেডব্যাঙ্ক চা বাগান। কর্মহীন হয়ে পড়েন বহু শ্রমিক। অর্ধাহার, অপুষ্টি, অসুখে ভুগে একের পর এক শ্রমিক মৃত্যুর ঘটনাও ঘটেছিল এই বাগানে। এরপর রাজ্য সরকার শ্রমিকদের জন্য মাসিক অনুদান "ফাউলাই" চালু করে। পাশাপাশি, বিনামূল্যে রেশন দেওয়ার ব্যবস্থাও শুরু হয়। কিন্তু এই ব্যবস্থা পর্যাপ্ত ছিল না শ্রমিকদের জন্য। তাঁরা চেয়েছিলেন বাগান খুলে যাক। তাঁদের কাজ ফিরে আসুক। তার জন্য বহু আন্দোলনও করেছেন শ্রমিকেরা। রাজ্যের তরফেও চেষ্টা চলছিল বাগান খোলার। এরপর শিলিগুড়ির ব্যবসায়ী সুশীল কুমার পল বাগানের দায়িত্ব নেন। 

এরপর গত ১০-ই আগস্ট ধুমধাম করে অনুষ্ঠানের মধ্য দিয়ে বাগানের নতুন করে পথ চলা শুরু হয়। ১২ ই আগস্ট থেকে নিয়মিত কাজ শুরু করেন শ্রমিকেরা। ঠিক হয়েছিল সাপ্তাহিক মজুরি দেওয়া হবে বাগানে। সেইমত, প্রথম আটদিনের মজুরি তুলে দেওয়া হয় শ্রমিকদের হাতে। শনিবার বিকেল ৬টায় বাগানের অফিস থেকে প্রায় ৬০০ শ্রমিকের হাতে মজুরি তুলে দেন বাগান কর্তৃপক্ষ। প্রায় ২০ বছর পর শ্রমের মজুরি হাতে পেয়ে খুশি শ্রমিকেরাও। কারণ, সংসার চালাতে তাঁদের এতদিন ব্যাপক সমস্যার সম্মুখীন হতে হচ্ছিল। তবে এবার আর দুশ্চিন্তায় থাকবেন না, এই ভেবেই খুশী তাঁরা। 






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন