২০ এপ্রিল, ২০২৪

School: পড়ুয়া-শিক্ষকের অভাবে বন্ধের মুখে গাইঘাটার ৬৫ বছরের পুরনো স্কুল
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-12 10:16:01   Share:   

বন্ধ হতে চলেছে এলাকার একমাত্র স্কুল। স্কুলে শিক্ষক বাড়ানোর দাবিতে ব্যানার হাতে বিক্ষোভ এলাকাাসীর৷ উত্তর ২৪ পরগনা জেলার গাইঘাটা ব্লকের বেলেডাঙ্গা এফপি স্কুলে বিক্ষোভ। জানা গিয়েছে, ছাত্রছাত্রীদের অভাবে রাজ্যে বন্ধ হতে চলেছে ৮০০০ স্কুল। বন্ধ হয়ে যাওয়া স্কুলের তালিকার মধ্যে রয়েছে উত্তর ২৪ পরগনা জেলার গাইঘাটা ব্লকের বেলেডাঙ্গা এফপি স্কুলও। 

জানা গিয়েছে, স্কুলটির বয়স প্রায় ৬৫ বছর। অতীতে প্রচুর ছাত্র-ছাত্রী এই স্কুলে পড়াশুনা করত। তবে এই স্কুলের পড়ুয়ার সংখ্যা এখন মাত্র ৩০ জন। অভিযোগ, স্কুলে মাত্র তিনজন শিক্ষক৷ পঠন-পাঠনের দিক থেকেও মান খুব খারাপ। 

এই এলাকা থেকে আশপাশের স্কুলের দূরত্ব পায়ে হেঁটে প্রায় দু-আড়াই কিলোমিটার৷ তাই স্কুলটি উঠে গেলে খুবই সমস্যায় পড়বেন স্থানীয় পড়ুয়ারা। স্কুলের পঠন-পাঠনের মান উন্নত করে এবং স্কুলে শিক্ষকের সংখ্যা বাড়িয়ে স্কুলটি চালানোর দাবিতে শনিবার সকালে থেকেই পোস্টার হাতে বিক্ষোভ এলাকাবাসীর।

তবে স্কুলের পঠন-পাঠনের বেহাল অবস্থার কথা সম্পূর্ণ অস্বীকার করেছেন স্কুলের প্রধান শিক্ষক শিবনাথ মন্ডল। তিনি বলেন, 'গ্রামের এই অভিযোগ একেবারেই সত্যি নয়। তাছাড়া গ্রামবাসীরা আগে বলেছেন স্কুলের পঠন-পাঠন ব্যবস্থা ভালো। তবে স্কুলে পড়ুয়ার সংখ্যা কম এটা সত্যি। আসলে দূরে যেই স্কুলগুলি আছে সেগুলি খুব বড় বড়। সেখান থেকে কেউ আমাদের স্কুলে পড়তে আসে না।'


Follow us on :