১৯ এপ্রিল, ২০২৪

Wbbse: নজিরবিহীন, প্রায় ২৩ হাজার শিক্ষক-শিক্ষিকাকে শোকজ মধ্যশিক্ষা পর্ষদের
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-25 20:17:34   Share:   

ডিএ-র (Da) দাবিতে কর্মবিরতিতে কড়া নবান্ন (Nabanna)। সূত্রের খবর, নজিরবিহীন ভাবে রাজ্যর একসঙ্গে প্রায় ২৩ হাজার শিক্ষক-শিক্ষিকাকে (Teacher) শোকজ করল মধ্যশিক্ষা পর্ষদ। জানা গিয়েছে, ১০ মার্চ ধর্মঘটে অনুপস্থিতির কারণে মোট ২২ হাজার ৮৫৬ জন শিক্ষক-শিক্ষিকাকে শোকজ করেছে মধ্যশিক্ষা পর্ষদ। সাম্প্রতিক সময়ে ধর্মঘটের কারণে অনুপস্থিতির জন্য এত সংখ্যক শিক্ষক-শিক্ষিকাকে শোকজ করার ঘটনা কার্যত নজিরবিহীন বলেই দাবি পর্ষদ আধিকারিকদের।

জানা গিয়েছে, সাত দিনের মধ্যে অনুপস্থিতির কারণ উল্লেখ করে উত্তরে চেয়েছে পর্ষদ। এর মধ্যে নদীয়া জেলার শিক্ষক-শিক্ষিকাদের সবথেকে বেশি শোকজ করা হয়েছে। নদীয়ার প্রায় সাড়ে ৩ হাজার শিক্ষক-শিক্ষিকাকে শোকজ করা হয়েছে। ১০ মার্চের ধর্মঘটে অনুপস্থিতির তালিকা বিভিন্ন জেলার ডিআইরা পাঠিয়েছে পর্ষদকে। তার ভিত্তিতেই রাজ্যজুড়ে শিক্ষক-শিক্ষিকাদের শো-কজ মধ্যশিক্ষা পর্ষদের।

নদিয়া জেলার পাশাপাশি উত্তর চব্বিশ পরগনা, মুর্শিদাবাদ জেলাতেও উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষক শিক্ষিকাদের শো-কজ করল পর্ষদ। এর আগে গত ২৩ মার্চ খবর পাওয়া গিয়েছিল, শিক্ষকদের বিরুদ্ধে কড়া মনোভাব নিচ্ছে মধ্যশিক্ষা পর্ষদ। সে দিনই ১০ মার্চ সংগ্রামী যৌথ মঞ্চের ডাকা ধর্মঘটের দিন অনুপস্থিত থাকা শিক্ষক-শিক্ষিকাদের শো কজের প্রক্রিয়া শুরু করে পর্ষদ।

রাজ্যের ২১টি জেলায় অনুপস্থিত থাকা শিক্ষক-শিক্ষিকাদের তালিকা তার মধ্যেই পাঠান সংশ্লিষ্ট জেলার স্কুল বিদ্যালয় পরিদর্শকরা। সেদিন দার্জিলিং ও কালিম্পং জেলার সব শিক্ষক-শিক্ষিকা উপস্থিত ছিলেন। তাই বাকি জেলাগুলোর ডিআই-দের পক্ষ থেকে আসা রিপোর্টের ভিত্তিতেই শোকজের প্রক্রিয়া শুরু হয়।


Follow us on :