ব্রেকিং নিউজ
A-family-in-Purulia-was-escaped-own-village-over-alleged-witchcraft
Purulia: ডাইনি অপবাদে ঘরছাড়া দম্পতি, বাড়ি ফিরতে প্রশাসনের দ্বারস্থ বান্দোয়ানের পরিবার

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2023-01-10 18:03:57


ডাইনি অপবাদের জেরে ঘর ছাড়া এক আদিবাসী পরিবার। অবশেষে নিরাপত্তা-সহ বাড়ি ফিরতে আবেদন পুলিস সুপারের কাছে। পুরুলিয়ার বান্দোয়ান থানার অন্তর্গত একটি গ্রামের ঘটনা। অভিযোগকারীরা জানান, ওই গ্রামে গত বছর বিনোদ টুডু নামে বছর পঞ্চাশের এক অসুস্থ ব্যক্তির মৃত্যু হয়েছিল। এরপরেই গ্রামের এক ওঝা এই মৃত্যুর জন্য গ্রামের বাসিন্দা তথা এক কৃষক পরিবারকে দায়ী করেন। তাদের জানানো হয়, স্বামী-স্ত্রী উভয়েই ডাইনি বিদ্যায় পারদর্শী। এরপরই গ্রামের কয়েকজন মাথা ওই পরিবারকে ডাইনি অপবাদ দিয়ে একটি সভার আয়োজন করে। ওই পরিবারকে ১ লক্ষ টাকা জরিমানা ঘোষণা করা হয়। পরে জমি ও ঘরের জিনিসপত্র বন্ধক দিয়ে ৫০ হাজার টাকা গ্রামের মোড়লদের হাতে তুলে দেন ওই দম্পতি। 

তবে বাকি টাকা না দিতে পারার জন্য ওই পরিবারকে গ্রাম ছাড়তে বাধ্য করা হয় বলে অভিযোগ। এমনকি পুরো টাকা না দিয়ে গ্রামে ঢুকলে তাদের মেরে ফেলারও হুমকি দিয়েছেন গ্রামের মোড়লরা, এমনটাই অভিযোগ দম্পতির। তাদের দাবি, পুলিস তাদের সাহায্য় করছে না। বারবার পুলিসকে জানিয়েও কোনও সুরাহা হয়নি। জানা গিয়েছে, গত বছরের ১৯ সেপ্টেম্বর প্রাণ ভয়ে গ্রাম ছাড়েন ওই পরিবার। তারপর বান্দোয়ান থানায় লিখিত অভিযোগ দায়ের হয় মোড়লদের বিরুদ্ধে। পরে অভিযুক্তদের গ্রেফতার করে বান্দোয়ান থানা পুলিস। যদিও পড়ে তারা জামিনে মুক্তি পেয়ে যান।

তবে প্রায় তিন মাস পেরিয়ে গেলেও বাড়ি ফেরা হয়নি ওই দম্পতির। স্থানীয় থানা বাড়ি ফেরানো কোনও উদ্যোগ নেয়নি বলে জানায় ওই দম্পতি। তাই বাধ্য হয়ে নতুন বছরে পুনরায় নিরাপত্তা-সহ বাড়ি ফেরার আর্জি নিয়ে পুরুলিয়া জেলা পুলিস সুপারের দারস্থ নির্যাতিত দম্পতি।

এমতাবস্থায় ওই নির্যাতিতা পরিবারের পাশে এসে দাঁড়িয়েছেন বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতির জেলা সম্পাদক মধুসূদন মাহাত। তিনি জানান, পুলিসি নিরাপত্তায় এবার নির্বিঘ্নে ওই দম্পতি বাড়ি ফিরুক এটাই কামনা।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন