২৮ মার্চ, ২০২৪

Purulia: বুধন শবরের জেলে মৃত্যু! ২৫ বছর মামলা চলার পর প্রাক্তন ওসিকে কারাদণ্ড
CN Webdesk      শেষ আপডেট: 2023-02-21 11:58:42   Share:   

জেল হেফাজতে (Custodial Death) শবর সম্প্রদায়ের হস্তশিল্পী বুধন শবরের (Budhan Shabar Death) মৃত্যুর ঘটনায় কারাদণ্ড প্রাক্তন পুলিসকর্তার। ১৯৯৮ সালে পুরুলিয়ার (Purulia Incident) বাসিন্দা বুধন শবরের জেল হেফাজতে মৃত্যুর ঘটনা ঘটেছিল। কাঠগড়ায় তোলা হয়েছিল বরাবাজার থানার তৎকালীন ওসি অশোক রায়-সহ আরও একজনকে। সেই মামলায় প্রাক্তন ওসি অশোককে কারাদণ্ডের (Imprisonment) নির্দেশ দিলেন পুরুলিয়া জেলা আদালতের অতিরিক্ত জেলা দায়রা বিচারক(ফাস্ট ট্র্যাক দ্বিতীয়) জাহাঙ্গীর কবীর। অপর অভিযুক্ত বেকসুর ছাড়া পান।

উল্লেখ্য, ২৫ বছর আগে জেল হেফাজতে শবর সম্প্রদায়ের হস্তশিল্পী বুধনের এই মৃত্যু ঘিরে তোলপাড় হয়েছিল রাজ্য রাজনীতি। প্রতিবাদে গর্জে উঠেছিলেন প্রয়াত লেখিকা মহাশ্বেতা দেবী। পরিবারের অভিযোগের আঙুল ছিল পুলিসি নির্যাতনের দিকে।

পুলিসি অত্যাচারের ফলে আত্মহত্যা করেন বুধন শবর। এই অভিযোগে সরব হয়েছিল বুধনের পরিবার। জানা গিয়েছে, হস্তশিল্পী বুধন শবরকে ১৯৯৮ সালের ১০-ই ফেব্রুয়ারি রাস্তা থেকে সাদা পোশাকে তুলে নিয়ে যাওয়া হয়েছিল থানায়। ১১ তারিখ তাঁকে গ্রেফতার দেখানো হয়। ১২ তারিখ কোর্টে তোলা হয়েছিল। সেই সময় একদিন তাঁকে বরাবাজার থানায় নিয়ে আসা হলে, পরিবার-পরিজনরা দেখেন ঠিকমতো চলতে পারছে না বুধন। কথা বলতেও কষ্ট হচ্ছে। এরপরেই পুলিসি হেফাজতে নির্যাতনের অভিযোগে সরব হয় পরিবার।

এদিকে ১৭-ই ফেব্রুয়ারি সংশোধনাগার থেকে বুধনের ঝুলন্ত দেহ উদ্ধার হয়। এই ঘটনায় পুলিসি অত্যাচারের অভিযোগ তুলে সরব হন লেখিকা মহাশ্বেতা দেবী। তিনি উচ্চ আদালতের বিচারপতিকে চিঠি দেন ২২ শে ফেব্রুয়ারি। এরপর জনস্বার্থ মামলার জেরে ২৪ ফেব্রুয়ারি বুধন শবরের দেহ ফের কবর থেকে তুলে ২৫ ফেব্রুয়ারি দ্বিতীয়বার ময়নাতদন্ত করা হয়। এই ঘটনায় উচ্চ আদালত সিবিআই তদন্তের নির্দেশ দেয়। সিবিআই তদন্ত করে চার্জশিট জমা করেছিল। যে মামলা দীর্ঘ ২৫ বছর ধরে চলার পর রায়দান হয়।

জানা গিয়েছে, বুধন শবরের মৃত্যুর ঘটনায় বরাবাজার থানার তৎকালীন ওসি অশোক রায়কে আত্মহত্যার প্ররোচনার অভিযোগে আট বছর কারাদণ্ড ও ৩০  হাজার টাকা জরিমানার নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে হেফাজতে থাকার সময়  পুলিসি অত্যাচারের অভিযোগে পাঁচ বছর কারাদণ্ড ও ২০ হাজার টাকা জরিমানার নির্দেশ দিয়েছেন বিচারক। অনাদায়ে ছ'মাস কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়েছে। জানা গিয়েছে, প্রাক্তন ওসির দুটি সাজাই একসঙ্গে চলবে।


Follow us on :