ব্রেকিং নিউজ
100-days-workers-will-also-work-on-various-government-projects-new-guidelines
Nabanna: সরকারি প্রকল্পের কাজেও ১০০ দিনের শ্রমিক

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-21 15:35:58


১০০ দিনের কাজের সঙ্গে যুক্ত শ্রমিকদের জন্য সুখবর। এতদিন পুকুর কাটা, বনসৃজন, রাস্তা তৈরি সহ নির্দিষ্ট কিছু কাজই তাঁদের দিয়ে করানো হত। এবার রাজ্য সরকারের বিভিন্ন দফতরের অধীনে থাকা প্রকল্পগুলিতে কাজ করতে পারবেন তাঁরা। দৈনিক ভিত্তিতেই মিলবে পারিশ্রমিক। ১০০ দিনের কর্মীদের জন্য এই সংক্রান্ত নির্দেশিকা জারি করল রাজ্যের পঞ্চায়েত ও গ্রামীণ উন্নয়ন দফতর। ওই নির্দেশিকায় বলা হয়েছে, নোডাল অফিসার হিসেবে দায়িত্বে থাকবেন প্রতিটি জেলার অ্যাডিশনাল ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট। গ্রাম পঞ্চায়েত, ব্লক ও জেলাগুলিতে কীভাবে ১০০ দিনের কর্মীরা কাজে যুক্ত হবেন, পঞ্চায়েত দফতর থেকে তার ফরম্যাট তৈরির নির্দেশ দেওয়া হয়েছে।

প্রশাসন মনে করছে, জেলা জেলায় দুর্নীতি ছড়িয়ে পড়েছে ব্যাপক হারে। বিভিন্ন প্রকল্পে কাটমানির অভিযোগ উঠছে অহরহ। কথায় কথায় স্বজনপোষণ, বিভিন্ন প্রকল্পের টাকা তছরুপ করার অভিযোগ আসছে। সেইসব অভিযোগ এবার সরজমিনে খুঁটিয়ে দেখার জন্যও নির্দেশ দিল নবান্ন। তাই এবার সমস্ত প্রকল্পের উপর চলবে নজরদারি।

নবান্নের সিদ্ধান্ত অনুযায়ী, এবার থেকে সরকারের সমস্ত প্রকল্পের উপর নজরদারি চালানোর জন্য ২১ জন সচিবের মধ্যে দায়িত্ব বণ্টন করে দিলেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। নবান্ন সূত্রের খবর, এবার থেকে সরকারি প্রকল্পগুলির উপর বিভিন্ন বিভাগের সচিব এবং অতিরিক্ত সচিবরা নজরদারি চালাবেন। দুয়ারে সরকার থেকে পাড়ায় সমাধান সহ উন্নয়নমূলক সমস্ত প্রকল্পের উপরেই চলবে ওই নজরদারি। এছাড়া নির্দেশ দেওয়া হয়েছে, সমস্ত আধিকারিককে এবার থেকে জেলায় জেলায় সরজমিনে গিয়ে পরিদর্শন করে প্রকল্পগুলি খুঁটিয়ে দেখতে হবে। কীভাবে উন্নয়নমূলক প্রকল্পগুলি চলছে, সেটা তাঁদের চাক্ষুষ করতে হবে। কারণ ১০০ দিনের কাজ নিয়ে ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে রাজ্য সরকারের বিরুদ্ধে ১০০ দিনের কাজে দুর্নীতির অভিযোগ তোলা হয়েছে। এছাড়া বিভিন্ন জেলায় শাসকদলের বিরুদ্ধে স্বজনপোষণের অভিযোগ নতুন নয়। সেইসব অভিযোগ খুঁটিয়ে দেখে তার রিপোর্ট পেশ করার নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। নবান্ন সূত্রের এমনটাই জানা গিয়েছে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন