ব্রেকিং নিউজ
-Three-friends-who-are-self-sufficient-in-khaki-Campbell-ducks-showing-the-direction-to-others
DUCK খাঁকি ক্যামবেল হাঁস পুষে স্বনির্ভর তিন বন্ধু, দিশা দেখাচ্ছেন অন্যদেরও

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-01-21 18:57:52


একেই বিশ্ব জুড়ে ভয়ানক আকার নিয়েছে করোনা ভাইরাস। বাদ নেই আমাদের দেশও। দেশ সহ রাজ্য জুড়ে হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। সঙ্গেই পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাটাও। আর তারই মধ্যে আবার প্রাকৃতিক দুর্যোগে দিশেহারা অনেক মানুষই। মহামারীর দরুন কাজ হারিয়েছেন খেটে খাওয়া অনেক মানুষই। প্রাকৃতিক দুর্যোগে ক্ষতি হয়েছে বহু চাষিদের। সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে তাঁদের। তবে এবার উপার্জনের নয়া দিশা দেখাচ্ছেন মুর্শিদাবাদের তিন বন্ধু। যদিও এই উদ্যোগ নেওয়া হয়েছিল বছর চারেক আগেই, তবে বর্তমানে এই চাষ আবারও দিশা দেখাচ্ছে বলেই জানা মুর্শিদাবাদবাসী। 

জানা যায়, খাঁকি ক্যামবেল হাঁস প্রতিপালন করে স্বনির্ভর হয়েছেন মুর্শিদাবাদের রাণীনগর থানার অন্তর্গত ইলসেমারী এলাকার তিন বন্ধু। মেহবুব আলম, হাবিবুর রহমান ও জাকির শেখ। ২০১৮ সালে রাজ্য সরকারের তরফ থেকে মিলেছিল কৃষক সম্মানও। বর্তমানে তারাই নিজে প্রতিষ্ঠিত হওয়ার পাশাপাশি গ্রামের অন্যদেরও অনুপ্রেরণা হয়ে উঠেছেন, এমনটাই জানাচ্ছেন তিন বন্ধু।

তিন বন্ধু জানায়, তাঁরা বেকার অবস্থায় মাত্র ১০০ টি হাঁসের বাচ্চা দিয়ে শুরু করেন পথ চলা। তারপর এসেছে নানান ঝড়-ঝাপটা, প্রাকৃতিক দুর্যোগ। তবে হার মানেননি তাঁরা। লড়াই চালিয়ে গেছেন। এখন বর্তমানে প্রায় ১২০০ টি হাঁস ছাড়াও প্রায় তিন হাজার মুরগির প্রতিপালন হয় এই ফার্মে। দিনে প্রায় ৮০০ থেকে ৯০০ টি হাঁসের ডিম হয় সেখানে। সঙ্গেই তা থেকে বাচ্চা তোলার কাজও করা হয় ফার্মে। শুধু তাই নয় হাঁস, মুরগি প্রতিপালনের পাশাপাশি সেখানেই আম বাগান তৈরি ও মালটার চাষ করা হচ্ছে। একই জায়গায় একদিকে হাঁস, মুরগি ও অন্যদিকে আমবাগান ও মালটার চাষের নমুনা হয়তো বিরল। আর সে কারণেই জেলার বিভিন্ন প্রান্ত থেকে কৃষক থেকে নতুন প্রজন্মরাও ছুটে আসছে তাঁদের কাছে পরামর্শ নিতে।

তাঁরা আরও জানান, ওই ফার্ম থেকে তৈরি হাঁস মুরগির বাচ্চা জেলার প্রায় সকল ব্লকে পৌঁছে যায়। এছাড়াও সুষ্ঠভাবে চাষের প্রশিক্ষণ নিতেও অনেকেই আসেন রাণীনগরের এই প্রান্তিক পাড়া গাঁয়ে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন