ব্রেকিং নিউজ
leader-praful-patel-lost-his-post-in-aiff-after-supreme-court-judgement
AIFF: সুপ্রিম কোর্টের নির্দেশে ফুটবল ফেডারেশনের পদ হারালেন প্রফুল প্যাটেল, দেখুন নতুন কমিটি

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-18 19:20:33


সুপ্রিম কোর্টের নির্দেশে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনে (AIFF) পদ খোয়ালেন প্রফুল প্যাটেল (Praful Patel)। দেশের ফুটবল বোর্ডের প্রশাসনিক কমিটির সদস্য ছিলেন ফেডারেশনের প্রাক্তন সভাপতি। তারপর ২০১৭ সাল থেকে ভারতীয় ফুটবল পরিচালনার তদারকি কমিটি হিসেবে কাজ করছে সুপ্রিম কোর্ট (Supreme Court) গঠিত প্রশাসনিক কমিটি (COA)। সেই তিন কমিটির সদস্য ছিলেন প্রফুল প্যাটেল। কিন্তু বুধবার সেই কমিটি বাতিল করে নতুন কমিটিকে দায়িত্ব দেওয়া হয়েছে। জানা গিয়েছে, নতুন কমিটিতে থাকবেন প্রাক্তন ফুটবলার ভাস্কর গঙ্গোপাধ্যায়, প্রাক্তন নির্বাচন কমিশনার এসওয়াই কুরেশি এবং অবসরপ্রাপ্ত বিচারপতি অনিল দাভে।

এদিন সুপ্রিম কোর্ট জানায়, নতুন কমিটি ভারতীয় ফুটবলের যাবতীয় বিষয় পরিচালনার দায়িত্বে থাকবে। ফেডারেশন কাজ নিয়ে তাঁদের কোনও বক্তব্য থাকলে, তা আগামী ৩০ জুনের মধ্যে সুপ্রিম কোর্টের কাছে তুলে ধরতে হবে। আগামী নির্বাচন পর্যন্ত সচিব কুশল দাসের সঙ্গেও প্রশাসনিক আলোচনা করতে পারবে কমিটি। শোনা যাচ্ছে, চলতি বছর জুলাইয়ের মধ্যে নির্বাচন করে নতুন কার্যকরী কমিটি গঠিত হবে।

২০১৬ সালে ফেডারেশনের নির্বাচন সঠিক পথে হয়নি। এই অভিযোগ তুলে দিল্লি হাইকোর্টে মামলা করেছিলেন আইনজীবী রাহুল মেহেরা। ফেডারেশনের বিরুদ্ধে অস্বচ্ছতার অভিযোগ আনেন তিনি। এরই প্রেক্ষিতে ২০১৭ সালে দিল্লি হাইকোর্ট প্রাক্তন নির্বাচন কমিশনার এসওয়াই কুরেশিকে ফেডারেশনের প্রশাসক নিয়োগ করে। এতেই সমস্যায় পড়ে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন।

কারণ, ফিফা কোনও সংস্থায় প্রশাসক নিয়োগের ঘোর বিরোধী। ফিফার অনুমোদন হারাতে পারে এআইএফএফ। এরপরেই তড়িঘড়ি ফেডারেশন কর্তারা সুপ্রিম কোর্টে ফিফার নিয়ম দেখিয়ে আবেদন করেন। এর প্রেক্ষিতে সুপ্রিম কোর্ট এসওয়াই কুরেশি এবং প্রাক্তন জাতীয় গোলকিপার ভাস্কর গঙ্গোপাধ্যায়কে ওম্বাডসম্যান নিয়োগ করে।

শীর্ষ আদালত জানিয়ে দেয়, যতক্ষণ না নতুন করে নির্বাচন নিয়ে সুপ্রিম কোর্টের তরফে কোনও নির্দেশ আসছে, ততক্ষণ পর্যন্ত পুরনো কমিটিই সব দেখভাল করবে। আর এই সময়ের মধ্যে ফেডারেশনের তরফে কোনও বড় আর্থিক চুক্তিও করা যাবে না। সেই কমিটি বাতিল করে নতুন কমিটি তৈরি করল সুপ্রিম কোর্ট। সেই কমিটিতে নেই এআইএফএফ-র দীর্ঘদিনের প্রশাসক প্রফুল প্যাটেল।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন