ব্রেকিং নিউজ
  (11:33 AM)-হলদিয়ায় বিএসএনএলের কেওয়াইসি-র নামে অ্যাকাউন্টের সাড়ে ৬ লক্ষ টাকা লুঠ      (11:30 AM)-রাস্তা হারিয়ে দিশাহারা দশটি দাঁতাল, বাঁকুড়ার ছাতনায় সাত সকালেই দাপাল হাতির দল     (11:29 AM)-শান্তিনিকেতনে জাল নোটের হদিশ     (09:51 AM)-খিদিরপুর ট্রাম ডিপোর নিকটে দুর্ঘটনা, মৃত্যু ১ ব্যক্তির     (09:50 AM)-ভিক্টোরিয়ার সাউথ গেটের সামনে এ জে সি বোস রোড ফ্লাইওভারে ওঠার মুখে বাইক দুর্ঘটনা      (09:48 AM)-গত ২৪ ঘণ্টায় রাজ্যে আক্রান্তের সংখ্যা ১১ হাজার ৪৪৭, মৃত্যু হয়েছে ৩৮ জনের     (09:45 AM)-দেশে মোট ওমিক্রন আক্রন্তের সংখ্যা ৯ হাজার ২৮৭ জন     (09:45 AM)-দেশে একদিনে করোনা আক্রান্ত ৩ লক্ষ ১৭ হাজার ৫৩২ জন, মৃত্যু হয়েছে ৪৯১ জনের     (09:33 AM)-আমহার্স্ট স্ট্রিট-এর এম এম চ্যাটার্জি রোডে আগুন, ঘটনাস্থলে ৪টি ইঞ্জিন  
bangladesh-pakistan-cricket-match-flag-debate
Bangladesh: বাংলাদেশে পাকিস্তানের পতাকা ওড়ানো নিয়ে বিতর্ক


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-23 14:08:13


মিরপুরের শের ই বাংলা স্টেডিয়ামে বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ। সেখানে হাজির প্রচুর দর্শক। তাঁদের হাতে পতাকা। এই পর্যন্ত ঠিকই ছিল। কিন্তু বিতর্ক দেখা দিয়েছে বাংলাদেশি দর্শকদের হাতে পাকিস্তানের পতাকা নিয়ে। শুধু তাই নয়, কিছু বাংলাদেশি পাকিস্তানকে সমর্থন করে গলা ফাটিয়েছে 'পাকিস্তান জিন্দাবাদ' বলেও। এমনই সূত্রের খবর। 

গত শুক্রবার মিরপুর স্টেডিয়ামে বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ চলাকালীন কিছু বাংলাদেশি পাকিস্তানের সমর্থন করে গলা ফাটান 'পাকিস্তান জিন্দাবাদ' বলেও।

এই বিষয়টি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সংবাদমাধ্যমকে বলেন, এটা আসলে দুর্ভাগ্যজনক। একটা দলকে যে কেউ সাপোর্ট করতে পারে। কিন্তু বাংলাদেশের বিপক্ষে খেলার দিন অন্য দলকে সাপোর্ট করা শোভনীয় নয়। 

তিনি আরও জানালেন, ঘটনার তদন্ত করে দেখা হবে এবং আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। তবে তার আগে খতিয়ে দেখা হবে, স্টেডিয়ামে বাংলাদেশি বলে যাঁদের হাতে পাকিস্তানের পতাকা দেখা গিয়েছে, তাঁরা বাংলাদেশের নাগরিক কি না। 

বিবিসিসি বাংলা খবরে প্রকাশ, পতাকা বিধিমালার সব ধারাই পতাকা উত্তোলনের ক্ষেত্রে প্রযোজ্য। খেলার মাঠে বা অন্য কোনও দেশের সমর্থনে পতাকা ওড়ানোর বিষয়ে আইনে সুনির্দিষ্ট করে কিছু বলা নেই।

এ নিয়ে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল আইসিসির হ্যান্ডবুক, রুলবুক বা ল'জ অব ক্রিকেটেও কোন বিধিবিধান নেই।

বাংলাদেশের ক্রিকেট বোর্ডের মিডিয়া বিভাগ জানিয়েছে, আন্তর্জাতিক ক্রিকেট চলাকালে মাঠে বা অনুশীলনে পতাকা ব্যবহারের বিষয়ে কোনও সুনির্দিষ্ট আইন নেই বিসিবির।

এমনিতে দ্বিপাক্ষিক ম্যাচে বাংলাদেশ সহ বিশ্বের যেসব মাঠে খেলা চলে, সেসব মাঠে অংশগ্রহণকারী দেশ দুটি এবং আয়োজক বোর্ডের পতাকা ওড়ানোর রীতি আছে। 

অনেকেই মনে করছেন, খেলার মাঠে পাকিস্তানের পতাকা ওড়ানো নিয়ে এত বিতর্ক হত না, যদি পাকিস্তানের বিরুদ্ধে বাংলাদেশ না হয়ে অন্য দেশ খেলত। 




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us