ব্রেকিং নিউজ
   বাজা কদমতলা ঘাটে উদ্ধার অজ্ঞাত পরিচয়ের দেহ     মাল নদীতে হড়পা বানে ভেসে গেল বহু মানুষ, এখনও পর্যন্ত মৃত ৮  
The-Supreme-Court-dissolved-the-management-committee-of-All-India-Football-Federation-the-elections-were-also-postponed
AIFF: অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের প্রশাসক কমিটি ভেঙে দিল সুপ্রিম কোর্ট, পিছিয়ে গেল নির্বাচনও

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-22 17:02:03


কেন্দ্রের আবেদনকেই মান্যতা দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। সোমবার প্রশাসক কমিটি (সিওএ) (Committee of Administrators) ভেঙে দিল সুপ্রিম কোর্ট। যাকে এই বছরের শুরুতে এআইএফএফ-এর কাজকর্মের তত্ত্বাবধানের জন্য নিযুক্ত করা হয়েছিল। অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (All India Football Federation) এর নির্বাচনও (postponed election) এক সপ্তাহ পিছিয়ে দিল সুপ্রিম কোর্ট। অগাস্টের শেষ সপ্তাহের বদলে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে নির্বাচন হবে বলে শীর্ষ আদালত জানিয়েছে। আদালতের বক্তব্য, এআইএফএফ-এর জেনারেল সেক্রেটারি প্রতিদিনের কাজকর্ম চালিয়ে যাবেন। এআইএফএফ-এর সভাপতি, সহ সভাপতি কোষাধ্যক্ষ-সহ ২৩ সদস্য থাকবেন। যার সদস্য হবেন ৬ জন প্রতিষ্ঠিত খেলোয়াড়।

তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে ফিফা ১৫ আগস্ট এআইএফএফ-এর উপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল। এবং বলেছিল যে নিষেধাজ্ঞা প্রত্যাহার না হওয়া পর্যন্ত ভারতের পক্ষে U17 মহিলা বিশ্বকাপ আয়োজন করা সম্ভব হবে না। শীর্ষ আদালত এআইএফএফ-এর প্রতিদিনের ব্যবস্থাপনা ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সুনান্দো ধরকে নেওয়ার নির্দেশ দিয়েছে।

৩রা অগাস্ট সুপ্রিম কোর্ট প্রশাসক কমিটির অধীনে এআইএফএফ-এর নির্বাচন অনুষ্ঠানের নির্দেশ দিয়েছিল ২৮শে অগাস্ট। ৩৬ জন বিশিষ্ট খেলোয়াড়কে ভোট দেওয়ার অধিকার দিয়েছিল। কিন্তু ফিফা, যেটি স্বতন্ত্র সদস্যদের ইলেক্টোরাল কলেজ গঠনের পক্ষে ছিল না, ১৫ আগস্ট ভারতীয় ফুটবল দলকে নিষিদ্ধ ঘোষণা করে।

আজ সুপ্রিম কোর্টে মামলার শুনানিতে সলিসিটার জেনারেল বলেন, "আমাদের দেশের ফুটবলারা খেলার সুযোগ পাবেন না। আমরা দেশে বিশ্বকাপের সুযোগ হারাতে পারি। আমাদের উপর নিষেধাজ্ঞা জারি করেছে ফিফা।" একটি বিশদ আদেশে, বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূদের নেতৃত্বাধীন একটি বেঞ্চও ২৮ অগাস্ট এআইএফএফ-এর নির্বাচন এক সপ্তাহের জন্য স্থগিত করেছে। যাতে পরিবর্তিত ইলেক্টোরাল কলেজ এবং নতুন নিয়ম মেনে মনোনয়ন জমা দেওয়ার অনুমতি দেওয়া হয়।

এটি আরও স্পষ্ট হয়েছে যে "এআইএফএফ-এর দৈনন্দিন বিষয়গুলি একচেটিয়াভাবে মহাসচিব দ্বারা দেখা হবে। মহাসচিব দায়িত্ব নেওয়ার পরে প্রশাসক কমিটির অস্তিত্ব বন্ধ হয়ে যাবে। প্রশাসক কমিটি ইতিমধ্যেই খসড়া সংবিধানের সারণি সহ জমা দিয়েছে।

এরই মাঝে আদালতে আবেদন করেন দেশের প্রাক্তন অধিনায়ক ভাইচুং ভুটিয়া। তাঁর দাবি ছিল, পুরনো খসড়া প্রস্তাবের মতই তাঁদের মনোনয়নও যেন গৃহীত হয । তবে তা হবে কি না এখনও স্পষ্ট নয়। ভাইচুং তাঁর আবেদনে এও জানিয়েছেন, প্রাক্তন ফুটবলারদেরও কমিটিতে থাকা জরুরি।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন