১৮ এপ্রিল, ২০২৪

IPL: ক্রিকেট কি এখন কেবলই আইপিএল?
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-26 13:05:49   Share:   

প্রসূন গুপ্তঃ আর কয়েক দিন বা কয়েক ঘণ্টা। তারপরেই শুরু বিশ্বের সবথেকে পেশাদারি ক্লাব ক্রিকেট আইপিএল। আজকের বিশ্বসেরা ক্রিকেটারদের লক্ষ্যই আইপিএল খেলা। এতো টাকা, এতো সুবিধা এর আগে ক্রিকেট দুনিয়ার কেউ দেখেননি। আজকের যুবা মহল শৈল্পিক ক্রিকেটে আগ্রহ রাখে না। অবাক বিষয় এই যে, ৬০/৭০/৮০-র দশকে ভারতীয় ক্রিকেট ডালে বঙ্গ সন্তান পাওয়া যেত না, কিন্তু দেশি বা বিদেশী ক্রিকেটারদের অন্যতম প্রিয় মাঠ ছিল ইডেন গার্ডেন। তাঁরা বলতেন, বাঙালির মতো ক্রিকেট সমঝদার দুনিয়ার কোথাও নেই। এ কারণে টেস্ট ক্রিকেটে এই মাঠে প্রিয় খেলোয়াড় ছিলেন মুস্তাক আলী, পাতৌদি, বিশ্বনাথ, কপিলদেব, আজহারউদ্দিন লক্ষণ ইত্যাদি। এই বাংলার ইডেনে আজ কোনও খেলা থাকলে মাঠ ভরেও যায় অবাঙালিতে। কারণ তাঁদের পয়সা আছে যা আম-বাঙালির নেই। কাজেই ক্রিকেট শিল্প বোঝার লোক কমে গিয়েছে কলকাতায়।

কিন্তু এসব অজুহাত দিয়ে লাভ নেই। আজকের এন্টারটেনমেন্টের মাধ্যম সিনেমার অবস্থান কোথায়। সিনেমা হাউস উঠে গিয়েছে, চলছে শপিং মলগুলিতে। সেরকম টেস্ট ওয়ান ডে রয়েছে ঠিকই, কিন্তু ওসবে মন ভরে না। ২০ ওভারের খেলা অফিসে বা ব্যবসা কেন্দ্র থেকে বেরিয়ে মাঠে যাওয়া এবং ধাঁই ধাঁই করে প্রতি বলে হিট করো, রান বাড়াও। বোলার নামক অসহায় খেলোয়াড়দের কাজ হলো প্রতি বলে রান না দিয়ে ডট বল করো। কিসের সুইং কিসের অর্থডক্স স্পিন যা কিনা করে গিয়েছেন বেদি প্রসন্ন চন্দ্রশেখররা।

 অস্ট্রেলিয়ার মতো দেশের টেস্ট ম্যাচে রান আর ওঠে না ৪০০ বা ৫০০। খেলবেন কাঁরা? ওই তাঁরা, যাঁদের কেউ মুম্বই, কেউ দিল্লির ক্লাবে প্রচুর টাকা নিয়ে খেলছেন। দেশের কথা ভেবে কি হবে? নিশ্চই সব ধরণের ক্রিকেট চলবে, কিন্তু সাবেকি ক্রিকেট স্টাইলের বিদায় মেনে নেওয়া যায় কি আইপিএলের দাপটে? 



Follow us on :