২৯ মার্চ, ২০২৪

Gill: কিউইদের বিরুদ্ধে ১৪৫ বলে ২০০ শুভমানের, হায়দরাবাদ ওডিআইতে একাধিক নজির তরুণ তুর্কির
CN Webdesk      শেষ আপডেট: 2023-01-18 19:29:36   Share:   

নিউজ়িল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে প্রথম ওডিআই (ODI Match) ম্যাচে দ্বিশতরান শুভমন গিলের। ১৪৫ বলে ওভার বাউন্ডারি মেরে করা এই দ্বিশতরানের সঙ্গে তিনি (Shubman Gill) গড়লেন আরও একাধিক নজির। একদিনের ক্রিকেটে কনিষ্ঠতম ক্রিকেটার হিসাবে হায়দরাবাদে দ্বিশতরান করেন শুভমন। ভাঙলেন আরও দুই ভারতীয়র ব্যাটারের নজির। ১০ ডিসেম্বরের আগে পর্যন্ত কনিষ্ঠতম ক্রিকেটার হিসাবে দ্বিশতরানের তালিকায় এক নম্বরে ছিলেন রোহিত শর্মা। ২০১৩-তে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিশতরান করার সময় রোহিতের বয়স ছিল ২৬ বছর ৬ মাস।

২০২২ সালের ১০ ডিসেম্বর বাংলাদেশের বিরুদ্ধে দ্বিশতরান করে সেই নজির ভাঙেন দেন ঈশান কিষাণ। ঈশান ২৪ বছর ৫ মাসে দ্বিশতরান করেন। সেই নজির এবার দেন  শুভমন। ২৩ বছর ৫ মাস বয়সে দ্বিশতরান করলেন তিনি।

এখানেই থামেননি ভারতীয় ক্রিকেটের এই তরুণ তুর্কি। কিউইদের বিরুদ্ধে হায়দরাবাদে আরও একটি নজির গড়েন শুভমন। এতদিন নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে একদিনের ম্যাচে এক ইনিংসে সব থেকে বেশি রান সচিন তেন্ডুলকরের (১৮৬) ঝুলিতে ছিল। সেই রেকর্ড ভেঙে দিলেন শুভমন। এদিকে, নিউজিল্যান্ডের বিরুদ্ধে শতরান করে একাধিক লেজেন্ডদের সঙ্গে রেকর্ড খাতায় নাম তুললেন শুভমন গিল। সেই তালিকায় রয়েছেন রোহিত শর্মা, সচিন তেন্ডুলকর, মার্টিন গাপ্টিল, বীরেন্দ্র শেহবাগের মতো তাবড় ব্যাটাররা।



Follow us on :