২০ এপ্রিল, ২০২৪

Cricket: চতুর্থ টেস্ট ড্র করেও টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত, নেপথ্যে বৃষ্টি
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-13 14:07:26   Share:   

প্রসূন গুপ্ত: আহমেদাবাদ টেস্ট ড্র, এই ভবিষ্যৎবাণী এই মুহূর্তে ছোট বাচ্চাও করে দিতে পারবে। কিন্তু অস্ট্রেলিয়ার সঙ্গে শেষ টেস্ট অমীমাংসিত শেষ করেও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত। নেপথ্যে বরুণ দেবের কৃপাদৃষ্টি। বিশ্বের এক গোলার্ধে রোদের তেজ যখন শরীরে নেওয়া দায়, তখন অপর গোলার্ধে প্রবল বৃষ্টি। কথা হচ্ছে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ টেস্টের। এই টেস্টে কিউইদের বাগে পেয়েও ম্যাচ পকেটে পুড়তে পারেনি শ্রীলঙ্কা। বৃষ্টির কারণে প্রায় ৪ ঘণ্টা খেলা বন্ধ থাকায় অ্যাডভান্টেজ পায় কিউইরা। আর সেই অ্যাডভান্টেজকে কাজে লাগিয়ে অ্যাঞ্জেলো ম্যাথুজদের পরাস্ত করেন কেন উইলিয়ামসনরা।

আর শ্রীলঙ্কার কপাল পুড়লেও শিকে ছিঁড়ল ভারতের। আহমেদাবাদ টেস্ট শুরুর আগে ভবিষ্যৎবাণী ছিল জেতা অবশ্যম্ভাবী ভারতীয় দলের। কারণ জিতলেই জুন মাসে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে লন্ডনে উড়ে যাবেন রোহিত, বিরাট, শুভমন গিলরা।

ইতিমধ্যে পয়েন্টের নিরিখে অস্ট্রেলিয়া ফাইনালে চলে গিয়েছে। দ্বিতীয় ফাইনালিস্ট হিসেবে দৌড়ে ছিল শ্রীলঙ্কা অথবা ভারত। ইন্ডিয়া এই টেস্ট জিতলেই সরাসরি ফাইনালে চলে যেত। হারলে সমস্যা ছিল নিশ্চিত, কিন্তু ড্র করলে তাকিয়ে থাকতে হতো নিউজিল্যান্ডের দিকে। সেই তিন নম্বর সম্ভাবনাই সত্যি করে লন্ডনের বিমানের টিকিট পাকা রাহুল দ্রাবিড়ের দলের।

এবার প্রশ্ন হলো এই গাভাসকার-বর্ডার টেস্ট সিরিজ থেকে প্রাপ্তি কী? প্রথমত বলতেই হয়, জেদাজেদিতে আগের তিন টেস্টে এমন উইকেটে হয়েছে যাকে ক্রিকেটের পরিভাষায় বলে আন্ডার প্রিপেয়ার্ড উইকেট। ঝুরঝুরে উইকেট, যেখানে আগের টেস্টগুলি তিনদিনের মধ্যে শেষ হয়েছে। ব্যাট হাতে ক্রিকেটাররা রীতিমতো নাস্তানাবুদ হয়েছে। ব্যাটিংয়ের পরিবেশ ছিল না। প্রথম দিন থেকেই দুরন্ত ঘূর্ণির এই লেগেছে পাকের মতো স্পিনারদের বল ব্যাটারদের কাহিল করেছে।

প্রাপ্তি একমাত্র প্রথম টেস্টে অধিনায়ক রোহিত শর্মার সেঞ্চুরি। কিন্তু ইন্দোর টেস্টের পিচ তৃতীয় টেস্টে বুমেরাং হয়েছে ভারতের। নির্মম ভাবে পরাজিত হতে হয়েছিল রোহিতদের। দুই দলই দল গঠন করেছিল স্পিনার নিয়ে। কে কবে শুনেছে অস্ট্রেলিয়া তিন স্পিনার নিয়ে খেলছে!

শেষ টেস্টে ওই স্ট্র্যাটেজি থেকে সরে আসে ভারত। আহমেদাবাদ টেস্টের জন্য পিচ একেবারে ব্যাটারদের উপযুক্ত করে খেলতে নামে ভারত। ব্যাটিংয়ে দুর্দান্ত ফল করে দুই দল। প্রথমে ব্যাট করে অস্ট্রেলিয়ার উসমান খোওয়াজা ও ক্যামেরন গ্রিনের সেঞ্চুরি-সহ অস্ট্রেলিয়ার ৪৮০ রান করে। প্রথম ইনিংস ভারতের শেষ হয় ৫৭১ রানে। ওপেনার শুভমান গিল দুর্দান্ত সেঞ্চুরি করেন, সবাইকে ছাপিয়ে ৩ বছর বাদে টেস্টে বিরাটও সেঞ্চুরি করেন। ভিকে-র অসাধারণ ১৮৬-র এক ইনিংসের উপর ভর করে খেলে ভারতের ইনিংস ৫৭১-এ শেষ হয়। দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে পিচে সময় কাটায় অস্ট্রেলিয়া। কিন্তু ২-১-এ সিরিজ জিতে ট্রফি যায় ভারতের ঝুলিতে।


Follow us on :