২৪ এপ্রিল, ২০২৪

WC2023: ইন্ডিয়া সেরা, পাকিস্তান দেশটাই ভঙ্গুর হয়ে গিয়েছে
CN Webdesk      শেষ আপডেট: 2023-10-15 14:56:46   Share:   

মদন মিত্র (বিধায়ক): পাকিস্তান নিয়ে পরে বলছি, কিন্তু আমার প্রশ্ন অন্য জায়গায় ওয়েস্ট ইন্ডিজ নেই কেন? বিশ্বকাপ শুরু ১৯৭৫-এ। তখন আমরা চুটিয়ে ছাত্র রাজনীতি করছি। বিশ্বকাপ ব্যাপারটা কি বুঝতামই না। তখন টেস্ট খেলার যুগ । কলকাতায় সে বছরের গোড়ায় পাতৌদির নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজ দলকে হারিয়ে দেওয়া হলো। আমরা আনন্দে বিশ্বনাথের সেঞ্চুরি দেখলাম মাঠে। জুনেই শুরু হলো বিলেতে বিশ্বকাপ। কি ভয়ঙ্কর দল ছিল ওয়েস্ট ইন্ডিজ। আমি সোবার্স, কানহাইয়ের খেলা দেখেছি। দেখেছি হল গ্রিফিথের বুক কাঁপানো ফাস্ট বোলিং।

যদিও প্রথম বিশ্বকাপে এঁরা কেউই ছিলেন না। লয়েড, রিচার্ডস, রবার্টস ইত্যাদি কি সাংঘাতিক দল। চ্যাম্পিয়ন হলো তারা। তারপরের বারেও ওই ওয়েস্ট ইন্ডিজ চ্যাম্পিয়ন। আজকের ভারতের এই বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজ নেই ভাবতেই পারছি না।

শনিবারের খেলা নাকি ডার্বি। এই তার নমুনা? ইমরান খানের দলটাকে মনে পড়ছে? কি দুর্দান্ত দল ছিল সেবারে। ১৯৮৩ তে, যেবারে কপিল দেবের নেতৃত্বে ভারত চ্যাম্পিয়ন হলো সেবারেও কিন্তু পাকিস্তান সেমিফাইনালে উঠেছিল। ১৯৮৭-তে মনে করা হয়েছিল ফাইনাল হবে ভারত পাক দলের মধ্যে কিন্তু সেবারেও সেমিফাইনালে নিজের দেশে অস্ট্রেলিয়ার কাছে হেরে গেলো কিন্তু চ্যাম্পিয়ন হলো ১৯৯২-তে। ওই সময়ে পাকিস্তানকে সমস্ত ক্রিকেট বিশ্ব ভয় পেত। ইমরান, আকিব জাভেদ, ওয়াকার ইউনিস, ওয়াসিম আক্রম, কি সংহতি, এ ছাড়া বিশ্বসেরা স্পিনাররা তো ছিলই। ব্যাটিংয়েও মিয়াদাঁদ থেকে অন্তত ৬/৭ জন সেঞ্চুরিয়ান। ভাবা যায়?

আমি জানি না এবারের দল কি রকম। ওদের কাউকে তো আইপিএলে দেখাই যায় না। নিষেধাজ্ঞা আছে। কেন, কি কারণে মা গঙ্গাই জানেন। এবারের দলটি খারাপ ভালো কিছুই বলছি না কিন্তু বলবো যে ভাবে আত্মসমর্পণ করলো শনিবার তাতে মনে হয়েছে দেশটাই ভঙ্গুর হয়ে গিয়েছে। সত্যিই তো কি ভাবে বেঁচে আছে ওদেশের মানুষ। প্যারাসাইট হয়ে গিয়েছে। এই টিম ইন্ডিয়ার কাছে হার তো সিম্বলিক। এখনও বলতে রাজি ইন্ডিয়া, ওহ লাভলী। 


Follow us on :