২৫ এপ্রিল, ২০২৪

AIFF: প্রশাসক কমিটি সরতেই ভারতীয় ফুটবল থেকে উঠলো ফিফা ব্যান
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-27 12:42:51   Share:   

সুপ্রিম কোর্ট নিয়োজিত প্রশাসক কমিটি (COA) সরতেই ভারতীয় ফুটবলের (AIFF) উপর থেকে নির্বাসন তুলে নিল ফিফা (FIFA)। শুক্রবার এক বিবৃতিতে এমনটাই জানিয়েছে আন্তর্জাতিক ফুটবলের এই নিয়ামক সংস্থা। অর্থাৎ ভারতে আয়োজিত হতে চলা অনূর্ধ্ব-১৭ (U-17 Womens World Cup) মহিলা বিশ্বকাপের আর কোনও বাধা রইল না। প্রায় ১১ দিন পর উঠল ফিফার এই নির্বাসন। এই খবরে স্পষ্টতই স্বস্তিতে ফুটবলপ্রেমী বাঙালিরা।

এ প্রসঙ্গে উল্লেখ্য, ১৫ অগস্ট ভারতীয় সময় মধ্য রাতে এআইএফএফ-কে নির্বাসিত করেছিল ফিফা। ভারতীয় ফুটবল সংস্থা বা AIFF-র কাজে ‘তৃতীয় পক্ষের অনুপ্রবেশের’ অভিযোগ তুলে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এআইএফএফ-কে পাঠানো চিঠিতে ফিফা জানিয়ে দিয়েছিল, সুপ্রিম কোর্ট নিয়োজিত প্রশাসক কমিটিকে (সিওএ) অবিলম্বে বাতিল করতে হবে। দ্রুত নির্বাচন করতে হবে। এরপরেই শুরু হয়েছিল কূটনৈতিক পর্যায়ের দৌত্য।

তড়িঘড়ি শীর্ষ আদালতে আবেদন করে দেশের সলিসিটির জেনারেল। কোর্ট নিয়োজিত প্রশাসক কমিটি তুলতে আবেদন করে মোদী সরকার। সেই আবেদনের শুনানিতে সোমবার সিওএ-কে সরিয়ে দেয়। পাশাপাশি তীব্র কটাক্ষ করে AIFF-র প্রাক্তন সভাপতি প্রফুল্ল প্যাটেলকে।

এরপরেই এআইএফএফ-র ক্ষমতা ফিরিয়ে দেওয়া হয় ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল সুনন্দ ধরের হাতে। পাশাপাশি, ফিফা এবং এএফসির নির্দেশ মেনে চলার কথা বলা হয়। গোটা ঘটনার ব্যাপারে কেন্দ্রীয় সরকারের তরফে লিখিত আকারে সুপ্রিম কোর্টের আদেশ জানিয়ে দেওয়া হয় ফিফাকে।


Follow us on :