ব্রেকিং নিউজ
EastBengal-got-new-investor-ahead-of-ISL-
Eastbengal: কেন এই দুরাবস্থা শতাব্দীপ্রাচীন ইস্টবেঙ্গলের

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-26 14:25:50


প্রসূন গুপ্ত: শতাব্দী প্রাচীন ক্লাব মোহনবাগান ও ইস্টবেঙ্গল। মোহনবাগানের বয়স অনেকটা বেশি হলেও ইস্টবেঙ্গলের ১০০ বছর বয়স হয়ে গিয়েছে। যুগ যুগ ধরে এই দুই ক্লাবের মধ্যে ক্রীড়ার লড়াই। বাংলার একদল মানুষ একদিকে তো অন্যদিকে পূর্ববঙ্গ থেকে আসা উদ্বাস্তুদের অন্যদল। আজ অবশ্য উদ্বাস্তুর সেন্টিমেন্ট আর কাজ করে না কিন্তু কোনও এক সময়ে ও বাংলা থেকে আসা মানুষদের বংশধররা পরম্পরা ধরে রেখে ইস্টবেঙ্গলকে সমর্থন করেছে।

রেকর্ডের দিক থেকে দুই দল প্রচুর ট্রফি দখল করেছে। যখনই দু'দল মুখোমুখি হয়েছে বাঙালি দুই ভাগে বিভক্ত হয়ে মাঠে বা পাড়ায় গলা ফাটিয়েছে প্রিয় দলের জন্য। একটা সময়ে (১৯৮০) রক্তারক্তিও হয়েছে দুই দলের সমর্থকদের মধ্যে। কিন্তু সেসব দিন গিয়েছে সেই কবেই।  এখন মানুষ টিভি খুলে বিদেশি টুর্নামেন্ট দেখে, দেখে বিশ্বকাপ। কিন্তু তবুও ইস্ট-মোহনের খেলার দিনটি বাতিল করা যায় না। এখনও দুই দলের ময়দানে লিজ নেওয়া মাঠ রয়েছে।

একটা সময়ে জ্যোতিষ গুহ থেকে জীবন/পল্টু হয়ে সুপ্রকাশ গড়গড়ি অবধি বিভিন্ন কর্মকর্তারা ক্লাব চালিয়েছেন, সেসবও ইতিহাস। আজ বিশ্ব ফুটবলের মতো ইস্ট-মোহনেও পেশাদারিত্ব এসে গিয়েছে পুরোদস্তুর। মোহনবাগানের একটি সুবিধা, এই ক্লাবে চিরকাল রাজনীতিবিদ থেকে শিল্পপতিরা ক্লাব চালিয়েছেন, যা আজও বিদ্যমান। তৃণমূলের নেতামন্ত্রীদের একটি অংশ আজ ক্লাবের কর্মকর্তা যদিও মোহনবাগান আজ আর কর্মকর্তাদের অঙ্গুলি হেলনে কাজ হয় না। সেখানে পেশাদারি সংস্থা ক্লাবের শেয়ার কিনে দল চালাচ্ছে। এটিকে অর্থাৎ স্পেনের এটল্যাটিকোর সঙ্গে সৌরভ গাঙ্গুলি এবং মোহনবাগান। অন্যদিকে আইএসএল খেলতে গিয়ে ইস্টবেঙ্গলকেও হাত মেলাতে হয়েছিল শ্রী সিমেন্টের সঙ্গে, যা কিনা মুখ্যমন্ত্রী ব্যবস্থা করে দিয়েছিলেন।

কিন্তু এই সংস্থার সঙ্গে সম্পর্ক টেকেনি ক্লাবের। ফলে ফের অর্থহীন হয় পড়ে ক্লাব। শোনা গিয়েছিল সৌরভ গাঙ্গুলি নাকি ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে রফা করছেন। কিন্তু সৌরভ এগোনোর আগেই বাজিমাত করলেন ফের মুখ্যমন্ত্রী। স্পনসর আনলেন ইমামি গ্রুপকে। সেসব তো ঠিক আছে একদিকে মোহনবাগান দিব্বি মানিয়ে নিয়েছে এটিকের সঙ্গে, কিন্তু ইস্টবেঙ্গলে বিবাদ বর্তমান কর্মকর্তা নিতু সরকার এন্ড কোম্পানির সাথে স্পনসরদের। মুখ্যমন্ত্রী আর কত সামলাবেন?






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন