ব্রেকিং নিউজ
to-avoid-constipation-dont-take-these-foods
Constipation: কোষ্ঠকাঠিন্য? এড়িয়ে চলুন এই ৩ খাবার

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-21 21:27:59


কোষ্ঠকাঠিন্যের সমস্যা অনেকেরই হয়ে থাকে। যা খুব কষ্টদায়ক। বিশেষজ্ঞদের মতে, নানা কারণে এই সমস্যা দেখা দিতে পারে। অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, অস্বাস্থ্যকর জীবনযাপন, স্ট্রেস, অনিয়মিত ঘুম এবং আরও নানা কারণে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দেয়।

এই সমস্যা দেখা দিলে কেবলমাত্র মলত্যাগের সময়েই যন্ত্রণা বা সমস্যা হয় তাই নয়, এর পাশাপাশি দেখা দেয় আরও নানা সমস্যা।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দিলে শারীরিক সমস্যার পাশাপাশি দেখা দিতে পারে মানসিক সমস্যাও। অবসাদের মতো মানসিক রোগে আক্রান্ত হতে পারেন রোগী। 

তবে, আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে, রোজকার খাবার তালিকা থেকে মাত্র তিনটি খাবার বাদ দিলে এড়ানো যেতে পারে কোষ্ঠকাঠিন্যের সমস্যা।

চলুন দেখে নেওয়া যাক কোষ্ঠকাঠিন্যের সমস্যায় আয়ুর্বেদিক উপায়-

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, রান্নায় স্বাদ বৃদ্ধির জন্য কিংবা স্বাস্থ্যের নানা উপকারে আমরা খাবারে জিরা ব্যবহার করে থাকি। কিন্তু এই উপকারী জিরাই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। বাড়িতে যদি কারও কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকে, তাহলে খাবারে জিরার ব্যবহার করতে নিষেধ করছেন আয়ুর্বেদ বিশেষজ্ঞরা।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, প্রদাহ দূর, হজমশক্তি উন্নত করতে দইয়ের জুড়ি মেলা ভার। কিন্তু এই দই-ই ক্ষতিকর কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগা রোগীদের জন্য। বিশেষজ্ঞদের মতে, যদি কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকে, তাহলে এড়িয়ে চলা দরকার দই। এতে উপকারের পরিবর্তে সমস্যা বৃদ্ধি পেতে পারে।

চা কিংবা কফি খেতে কে না পছন্দ করেন। এনার্জি বৃদ্ধিতে, মস্তিষ্ক সচল রাখতে দারুণ কার্যকরী কফি। কাজের মাঝে কাপের পর কাপ হয়তো খেয়ে চলেছেন। আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে, কফির অনেক উপকারিতা থাকলেও কোষ্ঠকাঠিন্যের রোগীদের জন্য তা ক্ষতিকর। অত্যধিক মাত্রায় কফি পানে শরীরে জলীয়ভাগে ঘাটতি দেখা দেয়। ডিহাইড্রেশনের সমস্যা হতে পারে।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে, তারা দিন শুরু করুন হালকা গরম জলে এক চামচ ঘি মিশিয়ে তা খেয়ে। এতে উপকার পাওয়া যায়।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন