ব্রেকিং নিউজ
  কান্দিতে ট্রাক্টরের ধাক্কায় আহত দুই মোটরবাইক আরোহী, চাঞ্চল্য     নরেন্দ্রপুরে মাঝরাতে বোমাবাজির ঘটনা, উদ্ধার ৩টি তাজা বোমা     দুবরাজপুরে আগ্নেয়াস্ত্র সহ গ্রেফতার ১, তদন্তে পুলিস  
striking-feature-of-the-poetry-of-poet-Keats
Keats:'beauty is truth...', পৃথিবীর অস্তিত্ব যতদিন, কিটসের কবিতাও ততদিন

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-10-27 16:45:22


সৌমেন সুর: পৃথিবীর মধ্যে যদি কয়েকজন বরণীয় কবিদের (poets) নাম করতে হয়, তাহলে তাঁদের মধ্যে অন্যতম কীটস (John Keats)। কীটসের রোম্যান্টিক কবিতার তুলনা হয় না। আজ কবি কীটসকে নিয়ে আলোচনা। তাঁর কবিতার কতকগুলি উল্লেখযোগ্য বৈশিষ্ট আছে, যার ফলে তাঁর কবিতার ঘ্রান হয়ে ওঠে বাণীস্বরূপ। কীটস তাঁর ব্যক্তিগত চিঠিতে লিখেছেন, 'I have loved the principle of beauty in all things' কীটসের কবিতাগুলি যেন সৌন্দর্য চেতনার প্রামাণ্য দলিল। প্রকৃতিতে, প্রেমে, শিল্পে, স্থাপত্যে, সর্বত্রই তিনি উপলব্ধি করেছেন সৌন্দর্য চেতনাকে। তিনি অনুভব করেছেন যে, অন্যান্য প্রাণীদের মতো মানুষও মরণশীল, কিন্তু সৌন্দর্যের মৃত্যু নেই, 'beauty is truth, truth is beauty' কীটসের কবিতায় প্রকৃতি প্রীতি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

প্রকৃতির গন্ধস্পর্শময় রূপ কবি প্রত্যক্ষ করেছেন তাঁর সমস্ত ইন্দ্রিয় দিয়ে। প্রকৃতির অনুষঙ্গে তিনি আত্মদর্শন উপলব্ধি করেছেন। 'ওড অন মেলানকলি' (Ode on Melancholy) কবিতায় ঘন মেঘের সঙ্গে বিষন্নতা তুলনীয় হয়ে ওঠে। কবি উল্লেখ করেন সেই সমস্ত ফুলের কথা যাদের ভাবনায় মন খারোপের ঘ্রান জড়িয়ে আছে। অপূর্ব বর্ণনা।

কীটসের কবিতায় অনুভূতি গ্রাহ্যতা গভীরভাবে পরিলক্ষিত হয়। কবির মতে সৌন্দর্য উপভোগ ও প্রকাশের জন্য পাঁচটি ইন্দ্রিয়ের সমান অংশগ্রহণ জরুরি। তাঁর ভাবনা প্রকাশ পায় 'ওড টু এ নাইট অ্যাঞ্জেল' কবিতার এই লাইনগুলোতে, 'but when the melancholy fit shall fall/ sudden from heaven like a weeping cloud/ that foster the droop-headed flowers all/and hides the green hill in an April Shroud.' কবি কীটস চিরন্তন। যতদিন পৃথিবীর অস্তিত্ব থাকবে ততদিন তাঁর কবিতা মানুষের হৃদয়ে লীন হয়ে থাকবে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন