ব্রেকিং নিউজ
how-the-new-panic-tomato-flu-spreads-what-the-symptoms-are
Tomato flu: টম্যাটো ফ্লু কীভাবে ছড়ায়, কী লক্ষণ ?

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-26 14:51:36


করোনা (corona), ওমিক্রন (omicron), মাঙ্কিপক্স (monkeypox)। এরপর আতঙ্কের আর এক নাম কি টম্যাটো ফ্লু (tomato flu)? গত দুবছর গোটা বিশ্ব ত্রস্ত ছিল করোনা সংক্রমণ থেকে নিজেদের বাঁচাতে। প্রতি মুহূর্তের লড়াই ছিল অতিমারীর বিরুদ্ধে। এরই মধ্যে নয়া উদ্বেগ বাড়াচ্ছে টম্যাটো ফ্লু। তবে আতঙ্ক ছড়াতে নয়, সাধারণ মানুষকে সচেতন (awareness) করতে এই প্রতিবেদন সিএন পোর্টালের। 

ইতিমধ্যেই দক্ষিণ ভারতের বেশ কয়েকটি রাজ্যে এই ফ্লুতে আক্রান্ত হয়েছে শতাধিক শিশু। ওড়িশাতে ২৬ জন এবং কেরলে ৮০ জন শিশু পজিটিভ এই ফ্লুয়ের আক্রমণে। তাদের অবস্থা উদ্বেগজনক না হলেও নতুন এই রোগ ছড়ানোয় উদ্বিগ্ন রাজ্য সরকার (state government)। যেসব জায়গায় চিকুনগুনিয়া বা ডেঙ্গির (dengue) প্রকোপ বেশি, সেখানে এই রোগের বিস্তারও বেশি। এমনই মত চিকিত্সকদর।

কীভাবে হয় এই রোগ--

এটি একটি বিরল ভাইরাস (virus) সংক্রমণ। ত্বকে ফোস্কা পড়ে। লাল রঙের Rash দেখা যায় ত্বকে। জ্বালা হয়। রোগটি একপ্রকার ছোঁয়াচে। মূলত ৫ বছরের নিচের শিশুদের এই সংক্রমণ দেখা যাচ্ছে।

যে সমস্ত শিশুরা সংক্রমিত হচ্ছে, তাদের উপসর্গ (symptom)--

১. পেটে ব্যথা

২. বমি

৩. ডায়েরিয়া

৪. সর্দি-কাশি

৫. নাক দিয়ে জল পড়া

গায়ে টম্যাটোর মতো লাল রঙের ফোস্কা (Blister) পড়ে। এছাড়াও জ্বর (Fever) আসে। শরীরের গাঁটে গাঁটে ব্যথা হয়। গাঁট ফুলে যায় এবং অতিরিক্ত মাত্রায় ক্লান্তি আসে। বিশেষজ্ঞরা বলছেন, অনেকক্ষেত্রে চিকুনগুনিয়ার মতো উপসর্গ দেখা যায়।

টম্যাটো ফ্লু-র সংক্রমণ এড়াতে সতর্কতামূলক ব্যবস্থা-- 

আপনার বাড়ির ভিতরে এবং চারপাশে পরিচ্ছন্নতা বজায় রাখুন

শিশুর শরীরে লাল ফুসকুড়ি দেখা দিলে তাতে আঁচড় দেওয়া বন্ধ করুন

আক্রান্ত শিশুটিকে নিভৃতবাসে রাখা উচিত্

বিশেষজ্ঞরা বলছেন, এটি এক ধরনের হ্যান্ড-ফুট-মাউথ ডিজিজ বা কক্সসেকি ভাইরাস। সংক্রমণ ঠেকাতে চিকিত্সকরা বলছেন, বেশি পরিমানে জল ও ফ্লুইড খাওয়ানো প্রয়োজন। সচেতন না হলে হৃদযন্ত্রে এর প্রভাব পড়তে পারে বলে অভিমত চিকিত্সকেদের।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন