ব্রেকিং নিউজ
home-made-puranpuli-preparation
Cooking বাড়িতে বানিয়ে ফেলুন মহারাষ্ট্রের বিখ্যাত পুরানপুলি

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-12-12 20:45:10


মহারাষ্ট্রের ঐতিহ্যবাহী পদ পুরানপুলি স্বাদেগন্ধে অতুলনীয়। মহারাষ্ট্রে গণেশ চতুর্থী ও দীপাবলির দিন প্রতিটি মারাঠি পরিবারে এই সুস্বাদু পদটি তৈরি হয়ে থাকে। এই সুস্বাদু মারাঠি পদটি এবার শীতে বাড়িতে বানিয়ে সবার মন জয় করে ফেলুন।


পুরানপুলি:-একটি পাত্রে আড়াইশো গ্রাম ময়দা নিয়ে তার মধ্যে দুই টেবিল চামচ ঘি বা সাদা তেল, আন্দাজমতো নুন ও জল দিয়ে ভালো করে ঠেসে রুটি মাখার মতো মেখে নিন। মাখা হয়ে গেলে ঢাকনা বন্ধ করে আধ ঘণ্টা রেখে দিন। পাঁচটা ছোট এলাচ, ছোট জায়ফলের টুকরো ও হাফ কাপ চিনি মিক্সিতে দিয়ে গুঁড়ো করে নিন। পুর তৈরির জন্য আড়াইশো গ্রাম ছোলার ডাল ধুয়ে পরিষ্কার করে দুই ঘন্টা রেখে দিন। দুই ঘন্টা পর প্রেসার কুকার আঁচে বসিয়ে আন্দাজমতো জল দিয়ে ডাল সিদ্ধ করে নিন।

প্রেসার থেকে বার করে ছাঁকনি বা ষ্ট্রেনারে জল ছেঁকে নিন। ডাল সিদ্ধ করা জলটা আলাদা করে রাখুন। ঠান্ডা হলে মিক্সিতে দিয়ে পিষে নিন। এক কাপ ডালবাটা আলাদা করে রাখুন। ননস্টিকি কড়া আঁচে বসিয়ে ডালবাটা, আড়াইশো গ্রাম গুড় দিয়ে ক্রমাগত নেড়ে মেশান। এবার ওর মধ্যে ছোট এলাচ, জায়ফল ও চিনির মিশ্রণটা দিয়ে খুব ভালো করে নেড়ে মিশিয়ে নিন। সবকিছু ভালোভাবে মিশে গেলে আঁচ থেকে নামিয়ে ঠান্ডা করুন। পুর তৈরি হয়ে গেল।

দুই হাতে ঘি বা সাদা তেল মেখে মাখা ময়দা একটু ঠেসে গোল গোল লেচি পাকিয়ে নিন। একইভাবে লেচির আকারে সম পরিমাণ পুরের গোল গোল লেচি বা বল তৈরি করে নিন। ময়দার লেচিগুলো ঘি বা সাদা তেল মাখিয়ে বড় লুচির মতো করে বেলে নিন। এবার ওর মধ্যে পুরের বলটা বসিয়ে হাতের সাহায্যে ভালো করে মুড়ে নিন। এবার পুরভর্তি লেচি হাতের সাহায্যে চেপে ঘি বা তেল মাখিয়ে বড় রুটির আকারে বেলে নিন।

ননস্টিকি ফ্রাইংপ্যান আঁচে বসিয়ে প্রয়োজনমতো ঘি বা সাদা তেল ছড়িয়ে গরম করে ওগুলো একটা একটা করে এপিঠওপিঠ করে আরও ঘি বা সাদা তেল দিয়ে সোনালি রং করে ভেজে নিন। পুরানপুলি তৈরি হয়ে গেল।

শুকনো কড়া আঁচে বসিয়ে 1/4 কাপ নারকোল কোরা দিয়ে নেড়ে সেঁকে নিন। তুলে আলাদা রাখুন। এবার এক টেবিল চামচ সাদা তেল গরম করে একটা মাঝারি পেঁয়াজের স্লাইস দিয়ে নেড়ে ভেজে পনেরোটা রসুনের কোয়া, এক ইঞ্চি আদার কুঁচি দিয়ে নেড়ে ভেজে নামিয়ে ঠান্ডা করুন। মিক্সিতে সেঁকা নারকোল ও ভাজা সব উপকরণ ও একমুঠো ধনেপাতা দিয়ে একটা পেস্ট বানিয়ে নিন। আলাদা করে রাখুন। কড়ায় দুই টেবিল চামচ সাদা তেল গরম করে হাফ চা চামচ সর্ষে, হাফ চা চামচ সাদা জিরে, বড় এক চিমটে হিংফোড়ন দিয়ে এক টেবিল চামচ শুকনো লঙ্কার গুঁড়ো দিয়ে নেড়ে মিক্সিতে বাটা পেস্টটা দিয়ে ভালো করে নেড়ে কষুন। এক চিমটে হলুদ গুঁড়ো দিয়ে কষুন। তেল ছাড়লে হাফ চা চামচ গরম মশলার গুঁড়ো দিয়ে মেশান। এবার ওর মধ্যে ছোলার ডালবাটা দিয়ে নেড়ে কষে নিন। সিদ্ধ করা ডালের জলটা ওর মধ্যে দিয়ে, আন্দাজমতো নুন দিন। ভালো করে নেড়ে মিশিয়ে পাঁচ থেকে ছয় মিনিট রান্না করুন। হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে নিন। একটা বাটিতে ঢেলে পুরানপুলি সহযোগে পরিবেশন করুন।







All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন