ব্রেকিং নিউজ
  কান্দিতে ট্রাক্টরের ধাক্কায় আহত দুই মোটরবাইক আরোহী, চাঞ্চল্য     নরেন্দ্রপুরে মাঝরাতে বোমাবাজির ঘটনা, উদ্ধার ৩টি তাজা বোমা     দুবরাজপুরে আগ্নেয়াস্ত্র সহ গ্রেফতার ১, তদন্তে পুলিস  
genre-of-bengali-documentary-third-part-
Documentary: সার্থক তথ্যচিত্র নির্মাণে বাঙালি পরিচালকদের ভূমিকা, জানুন ইতিহাস (শেষ পর্ব)

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-10-14 15:49:47


সৌমেন সুর: প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক মৃণাল সেন বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্যচিত্র নির্মাণ করেন। যেমন, 'Moving Perspective'( ১৯৬৭) এবং ১৯৮২-তে ত্রিপুরাকে নিয়ে 'ত্রিপুরা প্রসঙ্গ' তৈরি করেন। ১৯৯০ সালে কলকাতা শহরকে নিয়ে তিনি 'Culcutta my El Dorado' এবং সিনেমার শতবার্ষিকী উপলক্ষে 'And The Show must Go on' সিরিজের 'Indian Chapter' নামক তথ্যচিত্রগুলি তৈরি করেন।

৬০-এর দশকে প্রবাদ প্রতিম চলচ্চিত্রকার বিমল রায় 'Immortal Stupa' (১৯৬১) এবং 'Life and message of Swami Vivekananda' ( ১৯৬৪), এছাড়া ১৯৬৭ সালে সলিল চৌধুরীর সুরে নির্মিত 'Gautam, The Buddha' তথ্যচিত্রটি কান চলচ্চিত্র উৎসবে সম্মান লাভ করে। আরেক চলচ্চিত্র নির্মাতা বুদ্ধদেব দাশগুপ্ত 'টোলের রাজা ক্ষিরোদ নট্ট' (১৯৭৩), 'Fisherman of Sundarbon' (১৯৭৪) 'Rhythm of Steel'(১৯৮১) প্রভৃতি তথ্যচিত্রগুলি শিল্পের গুণে দর্শকমহলে সমাদর লাভ করে।

পরবর্তীকালে তরুণ মজুমদার 'অরণ্য আমার' এবং গৌতম ঘোষ 'বিসমিল্লা খান, সানাই বাদক'-এর উপর তথ্যচিত্র নির্মাণ করে তথ্যচিত্রের ধারাকে আরও সমৃদ্ধ করেন। পাঁচের দশকে বাংলা তথ্যচিত্রের উন্মেষের সময় থেকে অনেক প্রতিভাবান চলচ্চিত্র পরিচালকদের উদ্যম, নিষ্ঠা, অধ্যাবসায় ও পরিশ্রমে তথ্যচিত্র পুষ্ট ও বিকশিত হয়েছে। পরবর্তীকালে তরুণ প্রজন্মের চলচ্চিত্র পরিচালক এবং তথ্যচিত্র নির্মাতারা বাংলা তথ্যচিত্রের ধারাকে সুন্দরভাবে এগিয়ে নিয়ে চলেছেন। তাঁদের যাত্রা অপরাজেয় হোক। (শেষ)






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন