ব্রেকিং নিউজ
fund-which-runs-political-parties-what-behind-it
Poltical Fund: পয়সা বিনা পার্টি কেয়সে চলে?

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-24 20:47:04


৭০ দশকে একটি হিন্দি গান প্রচণ্ড জনপ্রিয় হয়েছিল,'ফুলুরি বিনা চাটনি কেয়সে বানি'। সে গান লোকের মুখে মুখে ঘুরেছে। গানের রেকর্ড বিক্রি যা হয়েছিল তারপর ওই রেকর্ড কোম্পানি বা ক্যাসেট কোম্পানি কোটি টাকা রোজগার করেছিল। এখন দেশজুড়ে ওই গানের প্যারোডি বেরিয়ে গিয়েছে 'পয়সা বিনা পার্টি কেয়সে বনি। প্রশ্নটি স্বাভাবিক, আজকের দিনে প্রায় প্রতিটি রাজনৈতিক দলের বা নির্দিষ্ট দলের নেতাদের বিপুল অর্থ হয়েছে।

পশ্চিমবঙ্গের দিকে শুধু আঙুল তুলে লাভ নেই, অর্থভাণ্ডার টইটুম্বুর এখন প্রায় প্রতিটি নামকরা রাজনৈতিক দলের। মঙ্গলবার পঞ্জাবে সদ্য ক্ষমতায় আসা আপ সরকারের এক মন্ত্রীর দুর্নীতি ধরা পড়ল। মুখ্যমন্ত্রী মানের কাছে এই অভিযোগ এমন আকারে এল যে মুখ বাঁচাতে ওই মন্ত্রীকে পদত্যাগ করতে নির্দেশ দেওয়া হল এবং তাঁকে গ্রেফতার করা হয়েছে।

এটা মহাত্মা গান্ধির যুগ নয়। স্বাধীনতা আন্দোলনের সময় গান্ধিজি তাঁর ব্যারিস্টারি করা অর্থের অধিকাংশই দলের কাজে দান করেছিলেন। অর্থ সাহায্য এসেছিল নেহরু পরিবার থেকে। তাঁদের পরিবারে মতিলাল থেকে জওহরলাল, অনেকেই আইনজীবী হিসাবে বিপুল অর্থ রোজগার করেছেন। যার অনেকটাই দলের কাজে ব্যবহৃত হয়েছে। এছাড়া বিড়লা পরিবার গান্ধিজিকে অর্থ সাহায্য করেছিল, অর্থ এসেছিল টাটাদের থেকেও। আসলে দেশ স্বাধীন করতে অনেক ব্যবসায়ী এগিয়ে এসে টাকা দিয়ে সাহায্য করেছিল।

আজকের দিন তা নয়, পার্টি চালাতে গেলে টাকার দরকার। বিভিন্ন মহল থেকে সমস্ত রাজনৈতিক দলে অর্থসাহায্য আসে। কেউ কি খতিয়ে দেখে সেই টাকা সাদা না কালো? ওই দেখতে গেলে দল নাকি চালানো যায় না। দল চালাতে খরচ লাগে বাস্তব, কিন্তু কত? কানাঘুষো জানা যায়, 'বিপুল'। প্রথমে পার্টি অফিস, অফিস খুললে ইলেকট্রিকের খরচ, চা থেকে খাওয়াদাওয়া ইত্যাদি প্রাথমিক খরচ দৈনিক। এসব তো সকলেরই জানা কিন্তু রাজনীতি যখন পেশা, তখন? শুধু রাজনীতি করলে চলবে, সংসার চালাতে হবে তো? প্রশ্ন এদেরই। অতএব বিপুল অর্থ দরকার, আজকের ভারতীয় রাজনীতিতে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন