ব্রেকিং নিউজ
  (15:40 PM)-ফের আগামি কাল গোয়া সফর করবেন অভিষেক বন্দোপাধ্যায়     (15:37 PM)-রাজ্য সরকারের সামাজিক প্রকল্পের জন্য ১০০০ কোটি টাকা ঋণ অনুমোদন করল বিশ্ব ব্যাঙ্ক     (14:19 PM)-কালিম্পং জেলার সামসিং ফাঁড়ির মণ্ডলগাও এবং খাসমহল গ্রামে ভল্লুকের আতঙ্ক      (14:17 PM)- বাঁকুড়ার গঙ্গাজলঘাটিতে হাতির দলের তাণ্ডব। জখম ও মৃত একাধিক গবাদিপশু      (14:15 PM)-বাসন্তীতে উদ্ধার চারটি বেআইনি আগ্নেয়াস্ত্র। ধৃত এক। এলাকায় চাঞ্চল্য      (14:14 PM)-অবৈধ গ্যাস সিলিন্ডার রাখার অভিযোগে মঙ্গলকোটে গ্রেপ্তার এক ব্যক্তি     (14:13 PM)-ডোমজুড়ে পাওয়ার হাউসে অগ্নিকাণ্ড। একটি স্পঞ্জ কারখানায় আগুন     (14:12 PM)-বোমা বিস্ফোরণে জখম তিন শিশু। বহরমপুরের টিকটিকিপাড়া এলাকার ঘটনা     (10:42 AM)-মুম্বাইয়ের বহুতলে সকাল ৭টা নাগাদ আগুন, মৃত ২, হাসপাতালে ভর্তি ১৫     (10:40 AM)-৫ বি তিলজলা রোডে এক প্রৌঢ়ের ঝুলন্ত দেহ উদ্ধার, প্রাথমিক ধারণা আত্মহত্য়া     (10:03 AM)-প্রয়াত প্রাক্তন ফুটবলার তথা কোচ সুভাষ ভৌমিক     (08:15 AM)-২৪ ঘণ্টায় দেশে আক্রান্তের সংখ্যা ৯৪,৭৭৪, সুস্থ ২,৫১,৭৭৭      (08:07 AM)-করোনায় মৃত ৩৫, সংক্রমণের হার কমে ১২.৫৮ শতাংশ      (08:06 AM)-গত ২৪ ঘণ্টায় রাজ্যে মোট করোনা আক্রান্ত ৯,১৫৪     (07:59 AM)-২২ থেকে ২৪ জানুয়ারি হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা     (07:58 AM)-পশ্চিমী ঝঞ্ঝার জেরে রাজ্য জুড়েই বৃষ্টির সম্ভাবনা  
food-breakfast-alur-parota
food breakfast রসনাতৃপ্ত আলুর পরোটায়


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-01-05 11:22:41


শীতের সকালের প্রাতরাশে ও সান্ধ্যভোজে গরমাগরম আলু পরোটার কোনও জবাব নেই। দই, টমেটোর চাটনি ও ভুণা লঙ্কা সহযোগে আলুর পরোটা খাবার মজাই আলাদা। মশালা চা বা কড়া কফি সহযোগেও আলুর পরোটা জমে যাবে। এবার জেনে নিন একেবারে সহজ উপায় আলুর পরোটা তৈরি করার পদ্ধতি। আজ মেনুতে আলুর পরোটা।


প্রথমে পাঁচশো গ্রাম আলু জলে ধুয়ে পরিস্কার করে নিন। প্রেসার কুকার আঁচে বসিয়ে আলু গুলো দিয়ে সিদ্ধ করে নিন। সিদ্ধ হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে ঠাণ্ডা করুন।

একটা বড় পাত্রে ৭২৫ গ্রাম আটা নিয়ে তার মধ্যে হাফ চা চামচ জোয়ান ও আন্দাজ মত নুন দিয়ে শুকনো আটার মধ্যে হাত দিয়ে ঘষে ঘষে মিশিয়ে নিন। এবার একটু একটু করে জল দিয়ে নরম করে মেখে নিন। নরম করে মাখা আটার তালটা ঢাকনা বন্ধ করে আধ ঘণ্টা রেখে দিন।

পুর তৈরির পদ্ধতি --

আলুর খোসা ছাড়িয়ে নিন। কড়া আঁচে বসিয়ে দুই বড় চামচ সাদা তেল গরম করে  বড় এক চিমটে সাদা জিরে ফোড়ন দিয়ে এক বড় চামচ রসুন বাটা, এক বড় চামচ আদা বাটা, চারটে কাঁচা লঙ্কা বাটা দিয়ে নেড়ে একটু ভেজে নিন। এবার সিদ্ধ করা আলু গুলো হাতের সাহায্যে চটকে কড়ায় দিয়ে হাফ চা চামচ হলুদ গুঁড়ো, হাফ চা চামচ শুকনো লঙ্কার গুঁড়ো, এক চা চামচ আমচুর ছড়িয়ে আন্দাজ মত নুন দিয়ে খুব ভাল করে নেড়ে মিশিয়ে নিন। এক মুঠো ধনেপাতা কুচি ছড়িয়ে দিয়ে ভাল করে মিশিয়ে নামিয়ে নিন। পুর তৈরি হয়ে গেলো। এবারে মাখা আটার মিশ্রণ থেকে বড় বড় লেচি কেটে লেচি গুলো হাতের সাহায্যে বাটির শেপে করে নিয়ে তার মধ্যে আলুর  পুর ভরে বন্ধ করে নিন। এবার হাতের সাহায্যে চেপে ফ্ল্যাট করে নিন।  এবার বেলুনির সাহায্যে গোল গোল করে পরোটার মত বেলে নিন। চাটু আচে বসিয়ে  পরোটা গুলো দিয়ে একটা পরিষ্কার ন্যাকরার সাহায্যে চেপে চেপে সেঁকে নিন। এরপর উপর থেকে প্রয়োজন মত সাদা তেল ছড়িয়ে দুই পিঠ হালকা বাদামি করে ভেজে নিন।

 চাটনি তৈরির পদ্ধতি  --- 

দুটো বড় টমেটো, এক চা চামচ কাচা সর্ষের তেল, দুই বড় চামচ ধনেপাতা কুচি মিক্সিতে দিয়ে একটা মিশ্রণ তৈরি করে নিন। এবার একটা মাঝারি পেঁয়াজের কুচি অড় মধ্যে ছড়িয়ে দিয়ে মিশিয়ে নিন। চাটনি তৈরি হয়ে গেল। কড়া আচে বসিয়ে পাচটা গোটা কাচা লঙ্কা দিয়ে এক চা চামচ কাচা সর্ষের তেল ও সামান্য নুন ছড়িয়ে দিয়ে একটু ভুনে নিন। এবার একটি  পাত্রে পরোটা র সাথে চাটনি, ভুণা কাঁচা লঙ্কা, ভাজা জিরের গুঁড়ো ও বিটনুন মেশানো টক দই সহযোগে পরিবেশন করুন।