ব্রেকিং নিউজ
chinese-food-home-preparation-
Chinese food রেস্ত বাঁচাতে বাড়িতেই রোস্তোরাঁর হংকং চিলি চিকেন

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-21 11:41:03


বাঙালি মাত্রই চিনে খাবারের প্রতি একটা দুর্বলতা রয়েছে। প্রায়শই গিন্নি বা ছেলেমেয়েদের চাপে চিনে রেস্তোরাঁয় সপরিবারে চিনে খাবার খেতে যেতে হয় অনেককেই। তাতে রেস্ত বেশ ভালোই খরচ হয়ে যায়। রেস্তোরাঁয় খেতে না নিয়ে গেলে অনলাইনেও অর্ডার দিয়ে আনিয়ে নেওয়া যায়। খরচ তাতেও কম নয়। তাই ছুটির দিনে নিজেই রেসিপি দেখে বাড়িতে চিনে খাবার রান্না করে খরচও বাঁচাতে পারবেন এবং গিন্নি ও ছেলেমেয়েদের খুশি করে হিরোও বনে যেতে পারবেন। দেখুন চেষ্টা করে। বানিয়ে ফেলুন জম্পেস হংকং চিলি চিকেন। 

                               

৩০০ গ্রাম চিকেন লেগ বোনলেস থেকে খণ্ড খণ্ড করে কেটে, জলে ধুয়ে নিন। একটা পাত্রে চিকেনের খণ্ডগুলো রাখুন। ওর মধ্যে আন্দাজমতো নুন ও গোলমরিচের গুঁড়ো, এক টেবিল চামচ টমেটো কেচাপ, দেড় টেবিল চামচ শুকনো লঙ্কা বাটা, এক চা চামচ চিকেন ব্রথ পাউডার, এক চা চামচ লাইট সোয়াস, তিনটে কাঁচা লঙ্কা কুঁচি, দুই চা চামচ সাদা তেল, অর্ধেক ডিমের গোলা, এক টেবিল চামচ ময়দা, এক টেবিল চামচ এরারুট নিয়ে হাতের সাহায্যে ভালো করে মেখে নিন। এই অবস্থায় আধ ঘণ্টা রেখে দিন। কড়া আঁচে বসিয়ে আন্দাজমতো সাদা তেল গরম করে ডুবো তেলে মিশ্রণ মাখানো চিকেনের খণ্ডগুলো সোনালি রং করে ভেজে তুলে নিন। তেল ঝরিয়ে আলাদা করে রাখুন।

এবার অন্য একটি কড়া আঁচে বসিয়ে এক টেবিল চামচ সাদা তেল গরম করে দুই চা চামচ রসুন কুঁচি দিয়ে একটু ভেজে নিন। একটা বড় পেঁয়াজের স্লাইস দিয়ে নেড়ে ভাজুন। এক চা চামচ চিলি ফ্লেক্স দিন। এবার ভাজা চিকেনের খণ্ডগুলো দিয়ে আন্দাজমতো নুন ও গোলমরিচের গুঁড়ো, হাফ চা চামচ চিকেন ব্রথ পাউডার, এক চিমটে চিনি, এক চা চামচ ডার্ক সোয়া সস, এক টেবিল চামচ টমেটো কেচাপ দিন। আঁচ বাড়িয়ে ভালো করে নেড়ে মেশান। উপর থেকে এক মুঠো স্প্রিং অনিয়ন কুঁচি ছড়িয়ে নেড়ে মিশিয়ে নামিয়ে  নিন। গরম গরম পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন