ব্রেকিং নিউজ
   শিলিগুড়িতে বাড়িওয়ালা দম্পতির ওপর ধারালো অস্ত্র দিয়ে হামলা, মৃত্যু হয় স্ত্রীর, গুরুতর আহত স্বামী     কুলতলীতে আগ্নেয়াস্ত্র সহ গ্রেফতার তিন দুষ্কৃতী, উদ্ধার বন্দুক ও এক রাউন্ড কার্তুজ      জীবনতলা থানা এলাকায় আগুনে পুড়ে মৃত্যু হল এক গৃহবধূর, চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়     মায়াপুরে আগামীকাল পালিত হবে গীতা জয়ন্তী উৎসব      প্রয়াত নাট্য জগতের বর্ষীয়ান মায়া ঘোষ     আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৯ ডিগ্রি সেলসিয়াস  
bollywood-tollywood-singer-new-name
Name Change: বদলে ফেলা নামেই বিখ্যাত অভিনেতা, অভিনেত্রী ও গায়ক-গায়িকারা

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-12-01 16:10:59


ভারতীয় চলচ্চিত্র ও সঙ্গীত জগতের বহু বিখ্যাত মানুষের পরিচিত নামের আড়ালে হারিয়ে গিয়েছে তাঁদের পিতামাতার দেওয়া আসল নাম। এঁদের মধ্যে আগেকার দিনে অনেকেই বাড়ির লোকের ভয়ে নতুন নামে সিনেমায় আত্মপ্রকাশ করেছিলেন। কারও নাম এত বড় যে তাকে কেটে ছোট করা হয়েছে। আবার কারও নাম শ্রুতিমধুর না হওয়ায় প্রযোজক, পরিচালকরা বদলে দিয়েছেন। 

যেরকম বাবার ভয়ে আসল নাম কুমুদলাল গাঙ্গুলি বদলে অশোক কুমার রেখেছিলেন তিনি নিজেই। নিজের আসল নাম ধরমদেব পিশোরিমল আনন্দকে ছোট করে দিয়েছিলেন দেবানন্দ। পরিবারের ভয়ে সিনেমায় যোগ দেবার আগে আসল নাম মহম্মদ ইউসুফ খান বদলে দিয়েছিলেন দিলীপ কুমার। মমতাজ জেহান বেগম দেহলভি পরিচিত হলেন মধুবালা নামে। মহাজাবিন বানো হয়ে গেলেন মীনা কুমারী। 


আসল অরুণকুমার চ্যাটার্জি নামে ছবি ফ্লপ হওয়ায় নাম হল উত্তম কুমার। রমা দাশগুপ্ত হয়ে গেলেন সুচিত্রা সেন। জন্মগত নাম আভাসকুমার গাঙ্গুলি বদল করে কিশোর কুমার নামেই খ্যাত হলেন চলচ্চিত্র ও সঙ্গীত জগতে। প্রাণ কৃষাণ সিখন্দ নামটি ছোট করে খ্যাত হলেন প্রাণ নামে। হরিকৃষ্ণ গিরি গোস্বামী নাম বদলে বিখ্যাত হলেন মনোজ কুমার নামে। সিনেমা জগতে প্রবেশের আগে নিজের কুলভূষণ নাথ পণ্ডিত নামটি বদলে দিয়েছিলেন রাজকুমার। 

একইভাবে ওঙ্কারনাথ ধর নাম বদল করে হলেন বিখ্যাত ভিলেন জীবন। ধরম সিং দেওলকে প্রযোজক ধর্মেন্দ্র নামে চলচ্চিত্র জগতে প্রবেশ করিয়ে ছিলেন। একই ভাবে যতীন খান্না হয়েছিলেন সুপারস্টার রাজেশ খান্না। সইদ ইশতিয়াক আহমেদ জাফরি নাম বদল করে হলেন বিখ্যাত কমেডিয়ান জগদীপ।  মাদ্রাজ থেকে বম্বে এসে ভানু রেখা গণেশন বিখ্যাত নায়িকা হলেন রেখা নামে। কলকাতা থেকে বম্বে এসে ইন্দিরা চ্যাটার্জি, মৌসুমী চ্যাটার্জি নামে খ্যাতনামা নায়িকা হলেন। বিন্দু নানুভাই দেশাই নাম ছোট করে খ্যাত হলেন বিন্দু নামে। 


দিল্লি থেকে এসে নাম বদলে গোপাল বেদি হয়ে গেলেন বিখ্যাত ভিলেন রঞ্জিৎ। রবি কাপুর নাম বদলে হয়ে গেলেন বিখ্যাত নায়ক জিতেন্দ্র। ঠাকুরদাস জেঠানন্দ আসরানি নামের থেকে শুধু পদবি রেখে দিলেন বিখ্যাত কমেডিয়ান আসরানি। পুনে ফিল্ম ইন্সটিটিউটের ছাত্র শ্রীং পেংসোক নাঙ্গসোক ডেনজোংপার নাম তাঁর সহপাঠিনী জয়া ভাদুড়ি ছোট করে রেখেছিলেন ড্যানি। সেই নামেই খ্যাত এই বিখ্যাত অভিনেতা। হরিভাই জরিওয়ালা নাম বদলে হয়েছিলেন বিখ্যাত অভিনেতা সঞ্জীব কুমার। 


কলকাতার গৌরাঙ্গ চক্রবতী নাম বদল করে মেগাস্টার হলেন মিঠুন চক্রবর্তী নামে। দক্ষিণ ভারতীয় সিনেমার দুই নামি অভিনেত্রী ললিতা রানি রাবনম ওরফে জয়া প্রদা এবং শ্রীআম্মা ইয়াংগার ওরফে শ্রীদেবী দুজনেই হিন্দি ছবির জগতে সাড়া ফেলেছিলেন নায়িকার ভূমিকায়। নতুন ইয়েসমিন জসেফের নাম বদলে রাজকাপুর রেখেছিলেন মন্দাকিনী। সেই নামেই বিখ্যাত হলেন তিনি। শশীকলা শেষাদ্রি নাম বদলে হলেন মীনাক্ষী শেষাদ্রী। একইভাবে জয় কিষাণ কাকুভাই হলেন জ্যাকি শ্রুফ। অজয় সিং দেওল হলেন সানি, তাঁর সহোদর বিজয় সিং দেওল হলেন ববি। দুজনেই এই নামে খ্যাত। আব্দুল রশিদ সালিম সালমন বদলে নাম হল সালমন। সেই নামেই খ্যাত। সুনীল সিকন্দরলাল নাম বদলে হলেন বিখ্যাত শক্তি কাপুর। রবি হরি ওম ভাটিয়া নাম বদলে হলেন খিলাড়ি অক্ষয় কুমার। জয় হেমন্ত শ্রুফ বিখ্যাত হলেন টাইগার শ্রুফ নামে। সঙ্গীত জগতেও অনেক নামবদল।  মুকেশচাঁদ মাথুর থেকে মুকেশ। প্রবোধচন্দ্র দে হলেন মান্না দে। কেদারনাথ ভট্টাচার্য থেকে কুমার।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন