ব্রেকিং নিউজ
birbhum-joydeb-kenduli-mela-bengal
joydeb mela: করোনা আবহে ম্লান জয়দেব কেন্দুলি মেলা

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-01-14 11:49:22


শুক্রবার থেকে শুরু জয়দেবের কেন্দুলি মেলা। কোভিড বিধি মেনেই হচ্ছে মেলা। তবে গত বছরের মতো এই বছর মেলায় সেইরকম ভিড় নেই। পুণ্যার্থীরা এসে সকাল থেকে অজয় নদের তীরে পুণ্য স্নান সারেন।

প্রায় ৪০০ বছরের প্রাচীন জয়দেব-কেন্দুলির মেলা ৷ প্রথা অনুযায়ী মকরসংক্রান্তির দিনে অজয় নদের তীরে পুণ্যস্নান করেন পুণ্যার্থীরা। তবে, করোনার প্রকোপে একেবারে ভিড় নেই মেলায় ৷ বাউল-ফকির শূন্য প্রায় মেলা। রাধাবিনোদের মন্দিরে পুজো দেওয়ার লাইন নেই৷ সব মিলিয়ে বেশ কিছুটা ম্লান জয়দেব মেলা।

১৬৮৩ সালে বর্ধমানের রাজা কীর্তিচন্দ্র বীরভূমের অজয় নদের তীরে রাধা-বিনোদের মন্দিরের প্রতিষ্ঠা করেছিলেন। এই স্থানটির সঙ্গে কবি জয়দেবের নাম জড়িয়ে আছে৷ মন্দিরের গায়ে টেরাকোটার কাজের মাধ্যমে বর্ণিত আছে পৌরাণিক কাহিনীসমূহ। ৪০০ বছরের প্রাচীন ঐতিহ্যবাহী জয়দেব-কেন্দুলির মেলা।

উল্লেখ্য, ২০২১ সালে কোভিড পরিস্থিতির জন্য বন্ধ ছিল এই মেলা। তবে মকরসংক্রান্তির দিন অজয় নদে পুণ্যস্নান সেরেছিলেন পুণ্যার্থীরা। এই বছর মেলা না হওয়ারই সম্ভাবনা বেশি ছিল৷ কিন্তু, শেষ পর্যন্ত প্রশাসনিক ছাড়পত্র মেলায় এই বছর মেলার আয়োজন করা হয়েছে। বসেছে দোকান-পাট, গুটি কতক আখড়াও।

প্রতি বছর লক্ষাধিক মানুষের ঢল নামে জয়দেব মেলায়৷ তিল ধারনের জায়গা থাকে না৷ করোনার প্রকোপে মেলার দৃশ্যটা সম্পূর্ণ ভিন্ন৷ রাধাবিনোদের মন্দিরে পুজোর দীর্ঘ লাইন দেখা যেত। এবছর গুটি কতক ভক্ত এক এক করে গিয়ে পুজো দিচ্ছেন৷ সব মিলিয়ে ম্লান কবি জয়দেবের স্মৃতিবিজড়িত এই মেলা৷

বোলপুরের এসডিপিও অভিষেক রায় বলেন, "মেলায় লোকজন কম। তবে আমরা নিরাপত্তার দিকটা প্রতিবারের মতই রেখেছি। সিসিটিভি, ড্রোন, ওয়াচ টাওয়ার আছে। পুলিশ নজরদারি চালাচ্ছে।"

অপরদিকে কাঁকসার শিবপুরে অজয় নদে শুক্রবার ভোর থেকে মকর স্নানে ভক্তের সমাগম। এছাড়াও নিয়ম-রীতি মেনে মুর্শিদাবাদের ফরাক্কার ঘাটেও দেখা যাছে পূর্ণার্থীর ঢল। পুলিসের নজরদারি রয়েছে অজয় নদের ঘাটগুলিতে। চলছে ড্রোনের মাধ্যমে নজরদারি। স্পিড বোট-এর মাধ্যমেও রাখা হচ্ছে নজরদারি। সকাল থেকেই পুলিসে তৎপরতা লক্ষ্য করা যাচ্ছে বিভিন্ন ঘাটে ঘাটে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন