২৫ এপ্রিল, ২০২৪

Apps: চোখের অসুখ ধরতে এগারো বছরেই অ্যাপস বানালেন ভারতীয় কিশোরী, কী ফিচার্স
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-28 08:56:23   Share:   

চোখে কী কী অসুবিধা হচ্ছে, বা চোখের কী কী রোগ রয়েছে, তা জানিয়ে দেবে অ্যাপ (Apps)। তবে জানেন এই অ্যাপটি কে তৈরি করেছে? ১১ বছরের এক কিশোরী তৈরি করে ফেলেছে 'Ogler Eyescan' নামক অ্যাপটি। হ্যানা রাফিকের কথা নিশ্চয় মনে রয়েছে, এই আইওএস ডেভেলপার সবথেকে কম বয়সে অ্য়াপ বানিয়ে অ্যাপেলের সিইও টিম কুক থেকে প্রশংসা পেয়েছিল, তারই দিদি লীনা রাফিক (Leena Rafeeq) চোখের জন্য এই অ্যাপটি বানিয়ে খবরের শিরোনামে উঠে এসেছে।

জানা গিয়েছে, ১১ বছর বয়সী লীনা রাফিক ভারতীয় মেয়ে তবে সে দুবাইয়ে বসবাস করে। সে এই Ogler Eyescan  নামক অ্যাপটি ১০ বছর বয়সে তৈরি করেছে। জানা গিয়েছে, এই খুদে নিজেই কোডিং করা শিখেছে ও অ্যাপটি বানিয়েছে। এই অ্যাপটি এমনভাবে তৈরি করা হয়েছে, যার সাহায্য়ে চোখের বিভিন্ন রোগ যেমন মেলানোমা, আর্কাস, ক্যাটারাক্ট ইত্যাদি রোগ ধরে যাবে খুব সহজেই।

ইতিমধ্যেই লীনা তার এই অ্যাপের খবর তার লিঙ্কডিনে পোস্ট করে বলেছে যে, সে খুবই খুশি যে, তার বানানো আইওএস অ্যাপটি এক ভিন্ন রকমের স্ক্যানারের ফলে বিভিন্ন ধরণের রোগ ধরে নিতে পারে। সে আরও জানিয়েছে, তার এই অ্য়াপটি বানাতে কারও সাহায্য লাগেনি ও মাত্র ৬ মাসেই এটা তৈরি করে ফেলেছে সে। তবে তাকে এটা বানানোর জন্য অনেক বিষয়ে যেমন চোখ,  কম্পিউটার, মেশিন, সেন্সর ডেটা ইত্যাদি নিয়ে পড়াশোনা করতে হয়েছে। একবার এই অ্যাপের পরীক্ষা করা হয়ে গেলে এটা ব্যবহার করা যেতে পারে জানিয়েছে লীনা।

এই অ্যাপ বর্তমানে আইফোন ১০ ও আইওএস ১৬ প্লাসে সাপোর্ট করে বলে জানা গিয়েছে। এছাড়াও এখন এটা অ্যাপ স্টোরে রিভিউয়ের জন্য রাখা হয়েছে। সে দৃঢ়বিশ্বাসী যে, এটা খুব শীঘ্রই লিস্টে যোগ করা হবে।


Follow us on :