ব্রেকিং নিউজ
  কান্দিতে ট্রাক্টরের ধাক্কায় আহত দুই মোটরবাইক আরোহী, চাঞ্চল্য     নরেন্দ্রপুরে মাঝরাতে বোমাবাজির ঘটনা, উদ্ধার ৩টি তাজা বোমা     দুবরাজপুরে আগ্নেয়াস্ত্র সহ গ্রেফতার ১, তদন্তে পুলিস  
This-is-no-harmony
Philosophy: এ কোন সম্প্রীতি!

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-10-09 18:12:07


সুজিত সাহা:  একবিংশ শতাব্দীতে দাঁড়িয়ে মানুষে মানুষে বিভেদ, জাতি দাঙ্গা, ধর্ম,গোত্র নির্বিশেষে আর্থ-সামাজিক শ্রেণি বৈষম্য, ভাবলেও আশ্চর্য লাগে। চারিদিকে শুধু বিভেদ আর অশান্তি। শিক্ষা প্রযুক্তিতে মানুষ এগোলেও, মানুষ অন্তরের প্রকৃত শিক্ষায় সমৃদ্ধ করতে পেরেছে কি? অনুভূতি, প্রেম, মানবিকতা সবই যেন মেকী, লোকদেখানো।

আমার মনে কয়েকটা প্রশ্ন বারেবারে উঁকি দেয়- যদি মানুষের জন্য ধর্ম হয়, তবে মানুষে মানুষে ধর্ম নিয়ে এত হাতাহাতি কেন? অথবা ধর্মটাই যদি মানব ধর্ম হত, এত হানাহানি, সাম্প্রদায়িক দাঙ্গার বিষ কি ছড়াতো? আসলে আমরা সত্যিই মানুষ হয়ে উঠতে পেরেছি কি? যে বিশেষ গুণগুলো থাকলে মানুষ হওয়া যায়, তার একটাও আত্মস্থ করতে কি পেরেছি?

ধর্মগুরু ও রাজনীতিকদের ব্যবসায়িক মাধ্যম হয়ে দাঁড়িয়েছে এই ধর্ম। তারা দাবার বোড়ের চালের মতো ব্যবহার করছে আমাদের। আর ধর্মভীরু মানুষগুলো তাদের ফাঁদে পা দিয়ে দেশ, জাতি,ধর্ম সমগ্র ব্যবস্থাটেকে তমসাচ্ছন্ন করে তুলছে। একটু সহনশীল, সৎ, বিজ্ঞানভিত্তিক চেতনা নিয়ে একে অন্যের পাশে দাঁড়ালেই অন্যায় স্ফীত হয়ে যাবে।

উপর উপর যতই সৌভ্রাতৃত্বের ছবি ছাপা হোক না কেন? গোড়ায় গলদ থেকেই যাবে। মানুষে মানুষে সহমর্মিতাবোধ গড়ে তুলতে গেলে মানবিক মূল্যবোধের ও বিজ্ঞান শিক্ষার অপর জোর দেওয়া উচিত। ধর্মগুরুদের অসত্য মিথ্যার প্রয়োগ, অন্যের ধর্মকে ছোট করে দেখানোর প্রভাব বর্তমানে বেড়েছে। এটা যে আগামী দিনে কতটা ভয়ংকর হয়ে উঠতে পারে,তা বলার অপেক্ষা রাখে না। ধর্মের ধ্বজায় অসাধু ব্যবসায়ীদের হাত থেকে অচিরেই ছিনিয়ে নিয়ে, তা মনব জাতির মঙ্গলের জন্য ব্যবহার করা হোক।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন