ব্রেকিং নিউজ
The-artists-are-making-a-chariot-in-the-hope-of-getting-money
Rath: রথ বানিয়ে লক্ষ্মীলাভের আশায় শিল্পীরা

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-28 18:58:45


হাতে গোনা আর কয়েকদিন মাত্র, তারপরই রথযাত্রা উৎসব। এই উৎসবকে ঘিরে তোড়জোড় শুরু হয়ে গিয়েছে সর্বত্রই। তেমনই নবদ্বীপ শহরের মঠ, মন্দির সহ মায়াপুরে ইস্কন মন্দির, সর্বত্রই উৎসব মুখর। রথ উৎসবকে ঘিরে ব্যবসায়ীরাও এবছর আশায় বুক বেঁধেছেন। কারণ, রথ থেকে উল্টো রথ, মাঝে বেশ কয়েকদিনের ব্যবধান। আর প্রায় সব জায়গাতেই রথকে কেন্দ্র করে বিভিন্ন মেলা ও অনুষ্ঠানের আয়োজন করা হয়। ঠিক তেমনি এই উৎসবের আনন্দে ছোটরাও মেতে ওঠে।

এই সময় ছোটদের রথ তৈরি করতেই ব্যস্ত নবদ্বীপ শহরের ৭ ও ৮ নং ওয়ার্ডের রানির চড়া এলাকার মিস্ত্রিপাড়ার শিল্পীরা। হাতে সময় কম, ফলে দম ফেলার ফুরসত নেই তাঁদের। এলাকায় গেলেই দেখা যাবে বিভিন্ন মাপের রথ তৈরি হচ্ছে। এক কথায় রথ উৎসবে লক্ষ্মীলাভের এই সুযোগ হাতছাড়া করতে চান না শিল্পীরা। তাই দিনরাত চলছে জোরকদমে কাজ।

গত দু-বছর করোনার থাবায় রথের আনন্দ মাটি হয়েছে। কিন্তু এবছর পরিস্থিতি ভালো। তাই রথযাত্রা হবে জাঁকজমক করে, এই আশায় তাঁরা জোরকদমে কাজ চালিয়ে যাচ্ছেন। তবে এসবের মধ্যেও কোথাও যেন একটু মন ভার তাঁদের। কারণ, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের পাশাপাশি মূল্যবৃদ্ধি হয়েছে রথ তৈরির সামগ্রীতে ও শ্রমিকদের মজুরিতেও। ফলে ছোটদের রথের দাম যে এবার বেশ কিছুটা বাড়বে, তা বলার অপেক্ষা রাখো না, এমনাটাই জানালেন শিল্পী আনন্দ শর্মা।

সব মিলিয়ে রথ উৎসবকে ঘিরে যেমন ভক্তদের মধ্যে উন্মাদনা রয়েছে, পাশাপাশি বিভিন্ন ব্যাবসায়ীরাও ভালো বিক্রির আশায় বুক বেঁধে আছেন। দ্রব্যমূল্য বৃদ্ধির বেড়াজাল টপকে মধ্যবিত্ত তথা সাধারণ মানুষ উৎসবের আনন্দে কতটা গা ভাষাতে পারেন, সেটাই দেখার।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন