২৪ এপ্রিল, ২০২৪

Weight Loss: দ্রুত ওজন কমাতে চান? ভরসা রাখুন এই স্যালাড গুলিতে
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-26 14:27:37   Share:   

ওজন কমানো বা মেদ (Fat) ঝরানো এই বিষয়টি যেন এখন সবার মুখে মুখে। সবাই এখন প্রায় এক্সারসাইজ (Exersise) না করেই ওজন (Weight) কমাতে চান, তাও আবার তাড়াতাড়ি। আবার কারও কারও ব্যস্ত জীবনে শরীরচর্চা করা হয়ে ওঠে না, তাই অন্য উপায় খোঁজেন ওজন কমানোর জন্য বা ওজন নিয়ন্ত্রণে রাখার জন্য। ফলে পুষ্টিবিদরা, কিছু পুষ্টিগুণে ভরপুর স্যালাডের নাম বলেছেন, যা খাদ্য তালিকায় রাখলে মেদ ঝরবে অনায়াসেই।

শসার স্যালাড: শসা প্রায় সবার বাড়িতেই থাকে। তাই শসার সঙ্গে চিলি পেপার, পেপার ফ্লেকস, বাদাম, লেবুর রস, স্বাদমত নুন ও চিনি দিয়ে তৈরি করে ফেলুন এই স্যালাড। আপনি কিছু সবজি যেমন গাজর, বীটও দিতে পারেন। তবে এই স্যালাড তৈরি করে বেশিক্ষণ রেখে দেবেন না, বানিয়ে তখনই খান।

বীটরুট স্যালাড: ছোট করে কাটা বীটের সঙ্গে মিশিয়ে নিন দই, ব্ল্যাক পেপার, নুন, চিনি, রোস্ট করে রাখা জিরে গুড়ো ও ধনে পাতা। এরপর কিছুক্ষণ রেখে স্যালাডটি খেয়ে নিন। এটি স্বাস্থ্যকর ও ওজন কমাতেও সাহায্য করে।

সুইট কর্ন স্যালাড: কর্নকে সেদ্ধ করে, তার মধ্যে দিয়ে দিন টোম্যাটো কেচআপ, মেয়োনিজ, ব্ল্যাক পেপার, স্বাদমতো নুন। এরপর ভালো করে মিশিয়ে তৈরি করুন এই স্যালাড। এই স্যালাডও আপনি রাখতে পারেন আপনার খাদ্য তালিকায়।

স্প্রাউটেড মুগ ডাল স্যালাড: স্প্রাউটেড মুগ ডালের সঙ্গে মিশিয়ে নিন শসা, বীট, পেঁয়াজ, গাজর, লেবুর রস, লঙ্কা, ব্ল্যাক পেপার। এরপর ভালো করে মিশিয়ে সঙ্গে সঙ্গে খেয়ে নিন। 

ছোলার স্যালাড: ভিজিয়ে রাখা কালো ছোলাকে সেদ্ধ করে তার মধ্যে শসা, গাজর, বীট, পেঁয়াজ, লেবুর রস, ব্ল্যাক পেপার, স্বাদমত নুন দিয়ে তৈরি করুন স্যালাড। এটি যেমন পুষ্টিতে ভরপুর তেমনি খেতেও সুস্বাদু। 


Follow us on :