ব্রেকিং নিউজ
Salil-Chowdhury-was-an-architect-of-new-wave-in-Bengali-song
Salil: বাংলা গানের রেনেসাঁ সলিল চৌধুরীর হাতে, 'কয়ার' সঙ্গীতের প্রবর্তকও এই বাঙালি

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-10-18 17:48:29


সৌমেন সুর: সলিল চৌধুরী বাংলা গানের নবরূপকার ও অন্তরের আকাশপ্রদীপ। প্রথম জীবনে তিনি ভারতীয় গণনাট্যের সঙ্গে যুক্ত ছিলেন। বহু সার্থক গণসঙ্গীতের স্রষ্টা তিনি। তাঁর গানে প্রাচ্য এবং পাশ্চাত্যের প্রভাব আমরা দেখতে পাই। ১৯৪৯ সালে 'পরিবর্তন' ছবির সঙ্গীত পরিচালক হিসেবে চলচ্চিত্র জগতে প্রথম আত্মপ্রকাশ তাঁর। ১৯৫৩ সালে 'দো বিঘা জমিন' ছবির সূত্রে হিন্দি ছায়াছবিতে প্রথম পা রাখেন। জীবনে সুদীর্ঘ সঙ্গীত নির্দেশনায় তিনি ৭৫টি হিন্দি ছবিতে, ৪০টি বাংলা ছবিতে এবং ২৬টি মালায়লম ছবিতে সুর দেন।

এছাড়াও মারাঠি, তামিল, কন্নড়, তেলেগু, গুজরাতি, ওড়িয়া ছবিতেও সঙ্গীত পরিচালনা করেন তিনি। তবে বাংলা ছবির ক্ষেত্রে বাঁশের কেল্লা, হারানের নাতজামাই, বাড়ি থেকে পালিয়ে, কিনু গোয়ালার গলি, লাল পাথর ইত্যাদি ছবিতে তাঁর সুর উল্লেখযোগ্য। পাশ্চাত্য সঙ্গীতের ব্যবহারে উদ্ভাবনী ক্ষমতা দেখান সলিল চৌধুরী।

তিনি প্রথম 'কয়ার' সঙ্গীতের প্রবর্তক। ৫০ দশকের মাঝামাঝি তিনি বম্বে ইউথ কয়ার প্রতিষ্ঠা করেন এবং পলিফনিক কয়ার চালু করেছিলেন। যাই হোক গণসঙ্গীতের ক্ষেত্রে তিনি কোরাস গায়ন পদ্ধতি নিয়ে নানা পরীক্ষা-নিরীক্ষায় বেশকিছু নজিরবিহীন গান সৃষ্টি করেছেন। যেমন-- 'হেই সামালো, ও আলোর পথযাত্রী, আমার প্রতিবাদের ভাষা' প্রভৃতি কালজয়ী গান। সলিল চৌধুরী শুধু সুরকার ছিলেন না, ছিলেন গীতিকারও। তাঁর লেখা বিখ্যাত গানের মধ্যে 'ভারতবর্ষ সূর্যের এক নাম, অ-এ অজগর আসছে তেড়ে, মায়াবতী মেঘে এলো তন্দ্রা'র মতো গানগুলো চিরস্মরণীয় হয়ে আছে।

জগৎখ্যাত 'We Shall Overcome' গানের বাংলা অনুবাদ তাঁর হাত ধরেই। প্রায় দুশোর বেশি হিন্দি ও বাংলা ছায়াছবি এবং বিভিন্ন অর্কেস্ট্রার সূত্রে গত যুগের এবং অধুনা প্রায় সব প্রধানসারির শিল্পীর সঙ্গে তিনি কাজ করেছেন। বিশ্বভারতী সলিল চৌধুরীকে সাম্মানিক ডি লিট দিয়ে সম্মানিত করেছে। ১৯৭৪ সালে কোপেনহেগেন বিশ্ব যুব উৎসবে প্রথম পুরস্কার পেয়েছে ক্যালকাটা ইউথ কয়ার। ভারতের স্বাধীনতার রজত জয়ন্তী বর্ষ উদযাপন, নেলসন মেন্ডেলার ভারত সফর, অমর্ত্য সেনের নোবেল জয়ের অভ্যর্থনা অনুষ্ঠানে ক্যালকাটা ইউথ কয়ার সঙ্গীত পরিবেশন করেছে। কবিতাকে সুর দিয়ে সঙ্গীতের রূপ দেওয়া বাংলায় সলিল চৌধুরীর হাতেই সৃষ্টি। পরবর্তী প্রজন্মকে আধুনিক সঙ্গীতমুখী করে তোলার প্রধান কাণ্ডারি ছিলেন তিনি।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন