ব্রেকিং নিউজ
Only-flowering-trees-across-Toto-will-the-message-of-greening-creat-awarness
Toto: টোটো জুড়ে শুধুই ফুলের গাছ, সবুজায়নের বার্তায় কি টনক নড়বে?

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-30 13:41:20


শহরের এক প্রান্ত থেকে অন্য প্রান্ত ঘুরে বেড়াচ্ছে একটি টোটো (toto)। তবে এ টোটো সাধারণ কোনও টোটো নয়। এই টোটো দেখলেই মানুষের আগ্রহ যেন দ্বিগুণ বেড়ে যায়। কিন্তু কী আছে টোটোটিতে?

বর্তমান আধুনিক যুগে আবাসন তৈরি করতে গিয়ে দিনের পর দিন কেটে সাফ করে ফেলা হচ্ছে সবুজায়ন। ফলে ভারসাম্য নষ্ট হচ্ছে পরিবেশের। অন্যদিকে পরিবেশের ভারসাম্য রক্ষা করার জন্য প্রতিনিয়ত সবুজায়নের বার্তা দিতে দেখা যায় সরকার থেকে শুরু করে বিভিন্ন সংস্থাকে। তবে এবার এই সবুজায়নের অভিনব বার্তা নিয়ে হাজির বীরভূমের (Birbhum) এক টোটোচালক। বোলপুর (Bolpur) পুরসভার বাগানপাড়ার বাসিন্দা ইনতাফ শেখ। তিনি তাঁর টোটোর ছাদে, সাইডের বিভিন্ন জায়গায় লাগিয়েছেন অজস্র ছোট ছোট গাছ (tree)। এই সকল গাছ মূলত ফুলের হলেও তিনি এরমধ্যে দিয়েই সবুজায়নের বার্তা পৌঁছে দিতে চাইছেন সবার মধ্যে।

টোটোচালক ইনতাফ শেখ জানিয়েছেন, গাছের প্রতি ভালোবাসা এবং সবার মধ্যে সবুজায়নের বার্তা পৌঁছে দেওয়ার জন্যই তিনি এমন গাছের আয়োজন করেছেন। তাঁর দাবি, এইভাবে গাছ লাগানো হলে টোটোর কোনও ক্ষতি হয় না, খুব একটা ওজনও বেড়ে যায় না। অথচ সৌন্দর্য বৃদ্ধি পায় এবং চালক থেকে যাত্রী প্রত্যেকেই গাছের ছায়ায় ঠান্ডা অনুভব করেন।

যাত্রীরা জানান, বোলপুর শহর তো দূরের কথা, অন্য কোথাও এইরকম টোটো দেখেননি তাঁরা। প্রকৃতির সঙ্গে তাঁরা ওতঃপ্রোতভাবে জড়িত, এটা অনুভব করেন।

এখন প্রশ্ন উঠতেই পারে, এই টোটোতে চড়ার জন্য কি যাত্রীদের বেশি অর্থ দিতে হবে? এর উত্তরে ইনতাফ শেখ জানান, কোনও বেশি অর্থ নয় অথবা অর্থের জন্য এইভাবে সাজানো হয়নি এই টোটোটিকে। কেবলমাত্র সবুজায়নের বার্তা দেওয়ার জন্যই এইভাবে গাছে ভরিয়ে তোলা হয়েছে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন