২০ এপ্রিল, ২০২৪

Kerala: ১৯ দিনের উৎসবে পুরুষরা মেয়ে সেজে করেন পুজোপাঠ, এই পুজোর ইতিহাস কী
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-31 15:10:56   Share:   

ভারতের এক এক জায়গায় লুকিয়ে আছে এক এক রকমের অদ্ভুত কাহিনী। এমনই এক জায়গার নাম হল কেরলের (Kerala) কোল্লামের চাভারা (Chavara)। সেখানে এমন এক মন্দির রয়েছে যেখানে পুরুষরা মহিলা সেজে দেবীর পুজো করতে যান। ভারতে এমন অনেক মন্দির আছে, যেখানে মহিলাদের মন্দিরে প্রবেশ নিষেধ। তবে এটা একেবারেই উল্টো। এই মন্দিরের উৎসবে পুরুষরাই মন্দিরে যান মহিলা সেজে। কেরালার এই বিশেষ উৎসবের নাম চামায়ামভিলাক্কু (Chamayamvilakku)। জানা গিয়েছে, প্রত্যেক বছরের মার্চ মাসেই এই উৎসব হয়ে থাকে চাভারায়। মনে করা হয়, এই পুজো করলে সবার মনস্কামনা পূর্ণ হয়।

সূত্রের খবর, প্রত্যেক বছরের মার্চ মাসের ১৯ দিন ধরে এই উৎসব পালন করা হয়ে  থাকে। উৎসবের শেষ দু'দিন পুরুষরা মেয়ে সেজে প্রথম দিন রাতে ও দ্বিতীয় দিন ভোরে দেবীর পুজো করেন। কথিত আছে, এতেই নাকি দেবী মা সন্তুষ্ট হন। উৎসবের শেষ দুই দিনে পুরুষরা দাঁড়ি-গোঁফ কেটে নতুন শাড়ি, গয়না, পরচুলা পরে একেবারে নারীর রূপ ধারণ করেন তাঁরা। আবার চুলে তাঁরা ফুলও লাগান। আবার এই উৎসবে ১০ বছরের কম বয়সী ছেলেরাও অংশগ্রহণ করে। তখন আবার এই উৎসবের নাম বদলে হয়ে কাক্কাভিলাক্কু। এটি আবার দিনের সময় পালন করা হয়ে থাকে।

তবে পুরুষদের মহিলা সেজে পুজো করার পিছনের কী তাৎপর্য রয়েছে, তা নিয়ে মানুষের কৌতূহলের শেষ নেই। স্থানীয়রা বিশ্বাস করেন, এখন যে জায়গায় মন্দির রয়েছে, সেই জায়গায় জঙ্গল ছিল। সেখানে কিছু ছেলে সেই জঙ্গলে গরু চড়াতে গিয়েছিল। সেখানেই একটি পাথরকে দেবী ভেবে তার সামনে নারকেল, ফুল দিয়ে মেয়ে সেজে পুজো করত। এরপর একদিন সেই ছেলেগুলির সামনে দেবী এসে দেখা করেছিলে। আর তারপর থেকেই সেখানে মন্দির তৈরি করে পুজো করা হয়।

আরও জানা গিয়েছে, এই উৎসবে যে পুরুষ সেরা মেকআপ করেন তাঁকে পুরস্কৃতও করা হয়। ভারতীয় রেলওয়ের অফিসার অনন্ত রুপানাগুড়ি একজন পুরুষের মহিলা সাজে ছবি ট্যুইটারে শেয়ার করে লিখেছেন, এই পুরুষ সেরা মেকআপ করায় তাঁকে পুরস্কৃত করা হয়েছে।



Follow us on :