ব্রেকিং নিউজ
Mamatas-Bangabhaban-is-going-to-be-built-in-Modis-Varanasi
Banga Bhaban: মোদীর গড় বারাণসীতে তৈরি হতে চলেছে মমতার বঙ্গভবন

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-16 13:30:17


এবার মোদীর (Modi) গড়ে তৈরি হতে চলেছে মমতার (Mamata) বঙ্গভবন (BangaBhaban)। দ্রুত কাজ শুরু করার জন্য রাজ্যের মুখ্যসচিব (Chief Secretary) হরিকৃষ্ণ দ্বিবেদী নির্দেশ দিয়েছেন বলে নবান্ন (Nabanna) সূত্রে জানা গিয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কেন্দ্র বারাণসীতে এটি তৈরি হতে চলেছে বলে জানা গিয়েছে।

নবান্ন সূত্রে খবর, প্রস্তাবিত এই বঙ্গভবনের নকশা তৈরি করার জন্য পূর্ত দফতরকে নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব। এ নিয়ে বিস্তারিত বৈঠকও করেছেন তিনি। উত্তরপ্রদেশ বিধানসভার নির্বাচনে অখিলেশ যাদবের সমর্থনে প্রচার করতে গিয়ে বঙ্গভবন তৈরি করার ইচ্ছা প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর সেই আগ্রহকে গুরুত্ব দিয়ে এবং বিশেষ করে বাঙালি পর্যটকদের (Bengali Tourists) প্রয়োজনীয়তার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত বলে নবান্ন সূত্রে খবর।

প্রস্তাবিত এই পরিকল্পনার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিধানসভা কেন্দ্রকে বাছা হয়েছে। উত্তরপ্রদেশের বেনারস বা বারাণসীর বিশ্বনাথ মন্দির (Viswanath Temple) থেকে দেড় কিলোমিটার দূরে অবস্থিত একটি জায়গা চিহ্নিত করা হয়েছে। প্রায় এক একরের কাছাকাছি এই জমিতেই বঙ্গভবন তৈরি করার পরিকল্পনা রয়েছে রাজ্য সরকারের। ইতিমধ্যে সরকারিস্তরে পৌর সংস্থার কাছ থেকে প্রস্তাবিত সেই জমির উপরে বহুতল নির্মাণের জন্য ফ্লোর এরিয়া রেশিও জানতে চাওয়া হয়েছে বলে খবর। শোনা যাচ্ছে, ইতিমধ্যে পূর্ত দফতরের আধিকারিকরা বেনারসের সেই প্রস্তাবিত জমি পরিদর্শন (Visit) করে ফেলেছেন। খুব শীঘ্রই ফ্লোর এরিয়া রেশিও চলে এলে নকশা তৈরি করে জমা দেবে রাজ্যের পূর্ত দফতর।

উল্লেখ্য, মূলত বেনারসে কোচবিহারের রাজাদের একটি সম্পত্তির উপর নজর রয়েছে নবান্নের। বাঙালিটোলার সামনেই সোনারপুরা রোডের উপরে বাঙালি রাজাদের প্রাসাদ হাওয়া মহল অবস্থিত। এই রাজপ্রাসাদের মধ্যে পাঁচটি শিবমন্দির রয়েছ। এছাড়া দুটি কালী মন্দিরও আছে। পাশাপাশি রাধাগোবিন্দ মন্দির এবং বৃদ্ধাবাস ছাড়াও প্রায় এক একর জমি ফাঁকা রয়েছে। আর এই জমিতেই রাজ্য সরকারের প্রস্তাবিত বঙ্গভবন নির্মাণ করার পরিকল্পনা রয়েছে বলে নবান্ন সূত্রের খবর।

সাধারণ মানুষের, বিশেষ করে বাঙালি পর্যটকদের অভিযোগ, দীর্ঘদিন ধরে বাঙালি রাজাদের এই সম্পত্তির রক্ষণাবেক্ষণ হচ্ছে না। ফলে ভেঙে পড়ছে এই ঐতিহাসিক প্রাসাদ হাওয়া মহলের বেশ কিছু অংশ। ইতিমধ্যে ভোগঘরের বড় অংশ ভেঙে পড়েছে। আর প্রাচীন এই মন্দিরগুলির সংস্কারের খুবই প্রয়োজন। এই হাওয়া মহলের উপরের অংশ বিয়েবাড়ির জন্য ভাড়া দেওয়া হয়। অন্য এক অংশে প্রস্তাবিত বঙ্গভবন তৈরি করতে চাইছে রাজ্য সরকার। তার জন্য পূর্ত দফতরের আধিকারিকরা আর একবার সেই জায়গা পরিদর্শন করতে যেতে পারেন বলে নবান্ন সূত্রে খবর।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন