ব্রেকিং নিউজ
Know-the-philosophy-of-Swami-Vivekananda-on-his-161-birth-anniversary
Swami: একাকীত্ব, ধ্যান এবং স্বামী বিবেকানন্দের দর্শন

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2023-01-12 16:22:56


প্রসূন গুপ্ত: আজকের কর্পোরেট দুনিয়াতে কোনটা ভালো আর কোনটা খারাপ তা নিয়ে কে আর এতো ভাবে? পৃথিবী নিজের গতিতে এগিয়ে চলেছে। অর্থনৈতিক বাজার এতটাই ভয়ঙ্কর যে সাধারণ মানুষ মন ভালো রাখবে তার উপায় কী। সংসার চালাতেই মানসিক চিন্তা চেপে ধরে। অবশ্য কেউ বলতেই পারে, সময়ের সঙ্গে অর্থনীতিও এগিয়ে চলে। কিন্তু বাস্তব চিত্র ভিন্ন। আজকের মানুষ সঞ্চয় করতে পারছে না। কাজেই মানুষের মানসিক চাপ বেড়েই চলেছে। এই চাপের সঙ্গে শরীরের নানা সংকট। রক্তচাপ থেকে রক্তে শর্করা, মানুষের আয়ু বৃদ্ধি হয়েছে ঠিকই। কিন্তু যতদিন বেঁচে থাকা ততদিন সময়ের সঙ্গে লড়াই করে যেতেই হচ্ছে।

বিশেষজ্ঞদের মতে, আজ বিশ্বে মানসিক রোগ বাড়ছে। আগে এই সমস্যা ছিল আমেরিকা বা ইউরোপের দেশগুলিতে। যদিও তা সর্বদা অর্থনৈতিক নয়, কিন্তু তৃতীয় বিশ্বে এই মানসিক রোগ হচ্ছে। অনেকটাই বর্তমান অবস্থায় বেঁচে থাকার তাগিদে। কিন্তু উপায় কী এর থেকে সরে আসার?

কেউ বলবে পরিবারকে সময় দাও, কেউ বলে চলো বেড়িয়ে আসি কিংবা নেশায় বুঁদ হয়ে থাকো বা সিনেমা-ওটিটি দেখে চালাও। মানসিক শান্তি ফেরাতে এর কোনওটাই দীর্ঘস্থায়ী নয়। আজ স্বামী বিবেকানন্দের ১৬১তম জন্মদিবস। তিনি মাত্র ৩৯ বছর বেঁচে ছিলেন। তাঁর অবদান এই সমাজের জন্য লিখে শেষ করা যাবে না। বিবেকানন্দ কোনওদিন নিজের জন্য ভাবেননি। উৎসর্গ করেছিলেন নিজেকে সমাজের জন্য। তিনি কাউকে ধর্ম নিয়ে উপদেশ দেননি তবে ব্যতিক্রম একটিই, ধ্যান।

ধ্যান করা মানে শুধুই ঈশ্বর চিন্তা নয়। স্বামীজী আত্মোপলব্ধি করায় বিশ্বাসী ছিলেন। তিনি বলতেন সকলেই কোনও না কোনও সময়ে ধ্যান করেন, যখন একা থাকে। হয়তো ঘুমোতে যাওয়ার সময়। ওই যা আমরা একান্তে ভাবি এক মনে তাই ধ্যান।

বিশেষজ্ঞরা বলছেন, মন খারাপ হলে একা থাকতে এবং কোনও একটি বিশেষ বিষয়ে, যদি তা কোনও সমস্যা হয়ে থাকে তাও, এক মনে ভাবতে এবং ওই ভাবনা থেকেই বেরিয়ে আসবে সমস্যার সমাধান।







All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন