ব্রেকিং নিউজ
  বেপরোয়া ট্রাক্টরের ধাক্কায় মৃত সাইকেল আরোহী, উত্তেজনা দুর্গাপুরে     মধ্যরাতে ডোমজুড়ের একটি লরির গ্যারেজে হঠাৎ অগ্নিকাণ্ড, আতঙ্ক     ভাটাপাড়ায় এক স্বর্ণ ব্যবসায়ীকে ধারালো অস্ত্র দিয়ে খুনের চেষ্টার অভিযোগ দুই দুষ্কৃতীর বিরুদ্ধে     বৌভাতের অনুষ্ঠান থেকে ফেরার পথে খড়্গপুরে দুর্ঘটনার কবলে যাত্রী বোঝাই বাস! গুরুতর আহত ১০ জন  
Know-the-history-of-Folk-Art-its-relevance-in-Bengali-Culture
Folk: কালীঘাট পট কিনেছিলেন বিশ্বখ্যাত চিত্রশিল্পী পিকাসো, জানুন বাংলার পট শিল্পের ইতিহাস

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-11-16 19:48:47


সৌমেন সুর: লোকশিল্পের একটি অতি প্রাচীন মাধ্যম পট। অভিধানে পট শব্দের অর্থ চিত্র। বৌদ্ধ ভিক্ষুরা বুদ্ধদেবের জীবনী ও পূর্বজন্ম সংক্রান্ত জাতকের গল্প নিয়ে তৈরি করা পট প্রদর্শন করতেন। কখনও কাপড়ের উপর কাদা মাটি কখনও বা গোবর মিশ্রিত প্রলেপের সঙ্গে আঠা মিশিয়ে জমিন তৈরি করে পট আঁকা হতো। ওই পট নিয়ে শিল্পী নিজের সঙ্গীত পরিবেশন করতেন। ষোড়শ শতকে চৈতন্য দেবের বাণী প্রচারের জন্যও পট ব্যবহার হতো। ওই শতকের কবি মুকুন্দরামের কাব্যে পটের উল্লেখ আছে।

কয়েকটি প্যানেলে ক্যানভাসকে ব্যবহার করে পটুয়ারা কোনও কাহিনী ফুটিয়ে তুলতেন।  কাহিনীগুলো বেশিরভাগ ক্ষেত্রেই পৌরাণিক অথবা লোকগাঁথা ভিত্তিক। আমাদের দেশে মূলত বেদে সম্প্রদায়ের লোকেরা গ্রামে গ্রামে ঘুরে গানের সুরে এসব পট কাহিনী বর্ণনা করতেন। এসব গানই পটের গান হিসেবে চিহ্নিত হয়ে আছে। বিভিন্ন সামাজিক বা ধর্মীয় অনুষ্ঠানে বাংলার মানুষের কাছে বিনোদনের অন্যতম উপাদান ছিল এই পটের গান।

উনিশ শতকে বাংলায় প্রসিদ্ধি পেলো কালীঘাট পট। প্রাচ্য এবং পাশ্চাত্যের চিত্রশৈলী মিশিয়ে এই পট তৈরি হতো এবং এতে প্রধানত হিন্দু দেবদেবীর ছবি চিত্রিত হতো। সে সময়ে এই পট শিল্প অত্যন্ত জনপ্রিয়তা পেয়েছিল। এক আনা মূল্যের বিনিময়ে মানুষ এই পট কেনার জন্য ভিড় জমাতো। প্যারিসেও কালীঘাট পট বিক্রি হয়েছিল, স্বয়ং পিকাসো এই পট কিনেছিলেন। এই চিত্রশৈলীর প্রভাবও তাঁর কর্মধারায় লক্ষ্য করা যায়। নিঃসন্দেহে কালীঘাট পটচিত্র দেশে এবং বিদেশে সমাদর পেয়েছিল, একথা বলাই বাহুল্য।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন