ব্রেকিং নিউজ
Know-the-form-and-transformation-of-Bengali-Culture-final-part
Culture: বাংলা সংস্কৃতির রূপ ও রূপান্তর (দ্বিতীয় পর্ব)

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2023-01-03 10:23:11


সৌমেন সুর: সংস্কৃতি হল জাতির সামগ্রিক পরিচয়পত্র। যুগ-যুগান্তর ধরে জাতির বিশিষ্ট হওয়ার যে স্বপ্ন-সাধ, যে আধ্যাত্ম আকুতি, নৃত্যে, শিল্পে, সাহিত্যে, সঙ্গীতে, ভাস্কর্যে, স্থাপত্যে, আচার,অনুষ্ঠানে দার্শনিক ভাবনায়, যে সকল গৌরবময় প্রকাশ, তাই তার সংস্কৃতি। সংস্কৃতি জাতির সর্বাঙ্গীণ উন্নতির চরমতম পরিণাম ফল। সত্য, শিব-সুন্দরের আবাহনের মধ্যেই সংস্কৃতির অভিব্যক্তি। প্রথম পর্বের পর...

বাঙালি সংস্কৃতির মধ্যে রয়েছে আত্মীয়করণের দুর্লভ প্রাণশক্তি। অফুরন্ত প্রাণ প্রাচুর্যই তাঁর সংস্কৃতির সৃষ্টি ও বিকাশের মূলে। ইসলামের ভ্রাতৃত্ববোধ গ্রহণেও সে যেমন কুণ্ঠাহীন, তেমনি বৈষ্ণব প্রেম-প্রীতিও তাঁর কাছে এক প্রার্থিত সম্পদ। বাঙালি সম্পত্তির মূলে আছে এক সুগভীর ধর্মবোধ। ধর্মকে আশ্রয় করে তার সংস্কৃতির বিকাশ ও সমৃদ্ধি। লৌকিক-পৌরাণিক যুগলবন্দিতে সেই ধর্মের পূর্ণতা। পারস্পরিক বিরোধে নয়, সমন্বয়ের বিশ্বাসেই গড়ে উঠেছে এক সুবিশাল সংস্কৃতি। বাংলার লোকসাহিত্যে বাঙালি তাঁর মনের দুয়ার খুলে দিয়েছে।

শিবায়ন-মঙ্গল কাব্য, ব্রত, পার্বণ, ছড়া, যাত্রাপালা, কবিগান, বাউল, কীর্তন, ভাটিয়ালি, গাম্ভীরায় বাঙালি নিজেকে উজাড় করে দিয়েছে। এছাড়া বাঙালি সংস্কৃতির অমলিন স্বাক্ষর তার পট অঙ্কনে, গৃহনির্মাণ পদ্ধতিতে, মৃৎশিল্পে, অলঙ্কার শিল্পে, আলপনায়, গৃহসজ্জায়। কৃষ্ণ নগরের মাটির পুতুল, কালীঘাটের পট শিল্প আজও বঙ্গ সংস্কৃতির অনন্য বৈশিষ্টে সমুজ্জ্বল।

অবশেষে বঙ্গ সংস্কৃতির জীবনে এলো চরম সংকট মুহূর্ত। দেশ হল দ্বিখণ্ডিত। সাম্প্রদায়িক বিষ ছেয়ে গেলো তাঁর দীর্ঘকালের সংস্কৃতির উদার আকাশে। বিশ্বাসবোধে লাগলো ভাঙনের আঘাত। বিদেশী সাহিত্য সংস্কৃতি অনুকরণে পথ ধরে এলো মার্কিনী সংস্কৃতি। শুরু হল অপসংস্কৃতির এক নতুন অধ্যায়। দেশ বিভাগের সীমারেখা দিয়ে বঙ্গ সংস্কৃতিকর উজ্জ্বলতর অধ্যায়ের হবে সূচনা। ইতিমধ্যেই সেই সূচনা ছড়িয়ে পড়েছে। নব সৃষ্টির উন্মাদনায় বঙ্গ সংস্কৃতি একদিন চির শিখরে যাবে-- একথা বলাই বাহুল্য।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন