ব্রেকিং নিউজ
  বেপরোয়া ট্রাক্টরের ধাক্কায় মৃত সাইকেল আরোহী, উত্তেজনা দুর্গাপুরে     মধ্যরাতে ডোমজুড়ের একটি লরির গ্যারেজে হঠাৎ অগ্নিকাণ্ড, আতঙ্ক     ভাটাপাড়ায় এক স্বর্ণ ব্যবসায়ীকে ধারালো অস্ত্র দিয়ে খুনের চেষ্টার অভিযোগ দুই দুষ্কৃতীর বিরুদ্ধে     বৌভাতের অনুষ্ঠান থেকে ফেরার পথে খড়্গপুরে দুর্ঘটনার কবলে যাত্রী বোঝাই বাস! গুরুতর আহত ১০ জন  
Kamala-Bhattacharya-was-first-woman-language-martyr-
Martyr: বাংলা ভাষা আন্দোলনের প্রথম নারী শহিদ কমলা ভট্টাচার্য (প্রথম পর্ব)

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-11-17 21:51:59


সৌমেন সুর: ১৯৬১ সালের ১৯ মে বাংলা ভাষার অমর্যাদা সহ্য করতে না পেরে শিলচর শহরে যারা প্রতিবাদ মুখর হয়ে দাঁড়িয়ে শহিদের মৃত্যুবরণ করে ছিলেন, সেই ১১টি তাজা প্রাণের কথা আমরা ভুলে গিয়েছি। কী এক অজ্ঞাত কারণে ভারতবর্ষে বাংলা ভাষার অধিকার রক্ষার আন্দোলনের প্রথম শহিদদের প্রতি শ্রদ্ধা জানাতে আমাদের কেন এত অনীহা!

একুশে ফেরব্রুয়ারি বিশ্ব ভাষা দিবসরূপে স্বীকৃতি। বাংলা ভাষার অধিকার রক্ষার লড়াইয়ে শহিদ জব্বর, সাবির, বরকত, সালামদের রক্তে ভেসে গিয়েছিল ঢাকার রাজপথ। আজও দুই বাংলার ভাষা প্রেমিকরা এই পবিত্র দিনটি স্মরণ করে। পাশাপাশি ১৯৬১ সালের ১৯ মে শিলচর রেল স্টেশনে লাইনে অবরোধ করে ছাত্র-ছাত্রীরা। বাংলা ভাষার অধিকার রক্ষায় জন্য বিক্ষোভ করে। একপ্রস্থ আলোচনা হয়। আলোচনার পর অবরোধ তুলে তাঁরা যখন যাচ্ছিলেন, সেই সময় বিনা প্ররোচনায় তাঁদের উপর পুলিস গুলি বর্ষণ, লাঠিচার্জ হয়। রেলের প্ল্যাটফর্মে ইতস্তত লুটিয়ে পড়ে ১১টি তাজা প্রাণ।

বিশ্বের মাতৃভাষা রক্ষায় আন্দোলনের প্রথম নারী শহিদ শিলচর নিবাসী ছাত্রী কমলা ভট্টাচার্যের নাম ভাষা আন্দোলনের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখার কথা, কিন্তু স্বর্ণাক্ষর দূরে থাক-কমলা ভট্টাচার্যের নাম আমরা ক'জন বাঙালি জানি? ক'জন বুদ্ধিজীবী জানেন সে বিষয়ে সন্দেহ আছে। শহরে ২১ ফেব্রুয়ারি জন্য বেদী আছে, কিন্তু ১৯ মে শহিদদের জন্য কোনও নেই। কেমন যেন ঔদাসিন্যতা। একমাত্র ঘটনাস্থল শিলচর শহর যেখানে কমলা ভট্টাচার্য-সহ ১০ জন ভাষা আন্দোলনের শহিদ হয়েছিলেন সেখানেই দেখা যায় কিছু স্মৃতিচিহ্ন এবং স্মৃতিচারণ।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন