ব্রেকিং নিউজ
  Weather Update: বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা বঙ্গের বিভিন্ন জেলায়      Sourav-Wriddhi: বেহালা ছেড়ে ৪০ কোটির বাড়িতে সৌরভ, কিন্তু বাংলা ছাড়ছেন না ঋদ্ধি     Delhi Rain: ঝড়বৃষ্টিতে বিপর্যস্ত দিল্লি, বিদ্যুৎ-বিভ্রাট, ব্যাহত বিমান চলাচল     Monkeypox: মাঙ্কিপক্স নিয়ে ভারতকে সতর্ক করল হু     Lake Club: আজই খুলছে দুটি রোয়িং ক্লাব, তবে নিষেধাজ্ঞা রয়েছে, উঠছে সতর্কতা নিয়ে প্রশ্ন     Anubrata: এবার ভোট পরবর্তী হিংসা মামলায় মঙ্গলবার তলব অনুব্রতকে     Fire: মহেশতলায় গেঞ্জি কারখানায় বিধ্বংসী আগুন     SSC: ব্রাত্য বসুকে আজই তলব করলেন রাজ্যপাল     Market: ভোজ্যতেল, আলুর পর কি এবার ডালের দামও বাড়ছে? আশঙ্কায় সাধারণ মানুষ     Corona Update: দেশে সংক্রমণ এবং মৃত্যু নিম্নমুখী      Suicide: কিশোর ভারতী স্টেডিয়ামের পাশেই নিরাপত্তারক্ষীদের সুপারভাইজারের ঝুলন্ত দেহ     Ceremony: ৯৫ বছর বয়সে বৃদ্ধ খুঁজে নিলেন স্বপ্নের মহিলাকে, বাঁধলেন গাঁটছড়া     Arjun singh: আজ জেলা নেতৃত্বের সঙ্গে বৈঠক অর্জুনের, তৃণমূলে ফিরতে পারেন ছেলেও     Delhi: মাটিতে জাতীয় পতাকা পেতে নমাজ পাঠ! দিল্লির ঘটনায় তোলপাড় দেশ     Alipurduar: লক্ষ্মীর ভাণ্ডারের টাকা ঢুকছে পুরুষের অ্যাকাউন্টে!     Nabanna: আজ নবান্নে লোকায়ুক্ত বৈঠক, মমতার মুখোমুখি হচ্ছেন না শুভেন্দু     Switzerland: পর্বতমালার ঢালের ঘাসবন সাদা সুগন্ধি পেপার হোয়াইট নার্সিসাসে     Afghanistan: মহিলারা মুখ না ঢেকে খবর পড়লে পরিণতি ভালো হবে না, এবার হুঁশিয়ারি  
In-Hadipur-Nadia-Shantipur-of-Lichubagan-with-the-title-of-Bancharam
Santipur: বাঞ্ছারামের পদবী সহ লিচুবাগানের হদিশ


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-10 18:17:27


বাঞ্ছারামের বাগান (bancharamer bagan) ১৯৮০ সালে মুক্তিপ্রাপ্ত তপন সিংহ (Tapan Singh) পরিচালিত একটি চলচ্চিত্র। ছবির নাম ভূমিকায় অভিনয় করেন মনোজ মিত্র (Manaj Mitra)। তাঁরই সাজানো বাগান নাটক অবলম্বনে এই ছবিটি (movie) নির্মিত হয়। ছবিটি ১৯৮০ সালে শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ পরিচালক ও শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে ফিল্মফেয়ার পুরস্কার জয় করে। তবে সেই কথা সকলেরই জানা। আজও বাঞ্ছারামের পদবী কেউ জানতে পেরেছেন কি?

নদিয়ার (nadia) শান্তিপুরে কিন্তু খুঁজে পাওয়া গেছে বাঞ্ছারামকে। শান্তিপুর ব্লকের গয়েশপুর (gayeshpur) পঞ্চায়েতের অন্তর্গত আলুই পাড়া বাউসোডাঙা গ্রামের বাসিন্দা বাঞ্ছারাম ধারা (Bancharam Dhara)। নাম না জানা বহু পুরাতন বাবুর বাগান বাঞ্ছারামের উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত। চার ভাইয়ের ভাগে পড়েছে ১৫ টি লিচু গাছ সহ বাগানের একাংশ। গাছের গুঁড়িগুলি দেখেই বোঝা যায় বেশ কয়েকশো বছরের পুরনো। এলাকার প্রবীণরা অবশ্য জানাচ্ছেন, তাঁদের দাদু ঠাকুরদারাও এইভাবেই দেখে আসছেন। একটি গাছে ৪০ থেকে ৫০ হাজার লিচু ফলন হয় আজও। আলুই পাড়ায় পাশাপাশি বেশ কয়েকটি লিচুবাগান আছে। যার মধ্যে বাঞ্ছারামের বাগান অন্যতম। অনেকের মতেই, ফল উৎপাদন এবং পুরাতনের দিক থেকে এটি নদিয়া জেলার অন্যতম শ্রেষ্ঠ লিচু বাগান।

যদিও সেই বাঞ্ছারামের বাগান এই বাঞ্ছারাম ধারা কিনা, তা স্পষ্ট নয়। তবে বাঞ্ছারাম ধারা অতশত জানেন না কিছুই, বরং সিনেমার কথা শুনে তিনি বেশ ঘাবড়ে যান। তবে বাগানের বিষয়ে খুব বেশি মুখ খুললেন না পরিবারও। কিন্তু চার ভাইয়ের সমগ্র বাগানটি যে তাঁরা অত্যন্ত যত্নেই রেখেছেন তা দেখেই বোঝা যাচ্ছে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন