২৯ মার্চ, ২০২৪

job: শুরু উচ্চমাধ্যমিক, এরপরই পেশাদারি শিক্ষা জগতে পথ চলা
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-14 13:26:58   Share:   

প্রসূন গুপ্ত: মঙ্গলবার ১৪ মার্চ থেকে শুরু হায়ার সেকেন্ডারি বা উচ্চমাধ্যমিক পরীক্ষা। প্রথমদিকে থাকছে প্রথম ভাষা, দ্বিতীয় ভাষার পরীক্ষা, তারপর শুরু হবে বিজ্ঞান, বাণিজ্য এবং কলা বিভাগের মূল বিষয়ের পরীক্ষা। এবার অন্তত সাড়ে ৮ লক্ষের বেশি পড়ুয়া এই পরীক্ষায় বসছেন। এর মধ্যে মহিলা পরীক্ষার্থী ৫৭.৪৩ শতাংশ এবং পুরুষ ৪২.৫৭%। নির্বিঘ্নে পরীক্ষা দিয়ে পড়ুয়াদের আগামি সুরক্ষিত হোক, তা আমাদের কাম্য। সিএন পোর্টালের তরফে সব পরীক্ষার্থীকে শুভেচ্ছা।

উচ্চমাধ্যমিক পরীক্ষার পর কী? এই পরীক্ষা কিন্তু জীবনের সবচাইতে কঠিন এবং ভবিষ্যৎ গড়ার পরীক্ষা। এরপর উচ্চশিক্ষায় বা পেশাগত জীবনে সাফল্য পেতে পড়ুয়াদের ভাবতে হবে কী পড়বে বা কোন বিষয়ে নিয়ে পড়লে চাকুরি নিশ্চিত। অনেকে আবার ব্যবসা-বাণিজ্যকে পেশা করবেন। এদিকে প্রায় সাড়ে আট লক্ষ পড়ুয়াদের অনেকেই উচ্চমাধ্যমিকের পর আর উচ্চশিক্ষার দিকে ঝোঁকে না। এটা আজ নয় দীর্ঘদিন ধরেই এই রেওয়াজ চলে আসছে।

এর অন্যতম একটি কারণ অর্থের অভাব, অনেকের আবার মেধার অভাব। স্কুল বা সরকারি কলেজে হয়তো বেতন নেহাতই কম। কিন্তু উচ্চমার্গের শিক্ষায় দরকার ব্যক্তিগত শিক্ষক, যা ধরে অনেকেই আর এগোতে পারে না। বর্তমান আর্থ-সামাজিক ব্যবস্থায় বিষয়টি বেদনার। কিন্তু এমন শিক্ষা আছে বিশেষ করে কারিগরি শিক্ষা যেখানে আলাদা প্রশিক্ষণের দরকার। দীর্ঘদিন ধরেই এই রাজ্যে আইটিআই শিক্ষা রয়েছে। প্রধানমন্ত্রী তো পরিষ্কার বার্তা দিয়েছেন, এটা স্কিলডফুল কর্মীদের যুগ। পেশার জগতে চলতে গেলে স্কিল দরকার। অথচ অনেকেই সাধারণ পড়াশোনায় আগ্রহী হয়। আজকের দিনে বিএ, বিএসসি বা বিকম পাশ করে সরকারি প্রতিষ্ঠান ছাড়া কাজ কোথায়?

এটা নিশ্চিত বলা যেতে পারে শিক্ষার মান বাড়ানো দরকার। কিন্তু আজকের তৃতীয় বিশ্বে শিক্ষা মান এবং প্রসার বাড়ানোর অনেক দিক থাকলেও, কোন বিষয়ে পড়াশোনা করলে চাকরির বাজারটি ধরা যাবে, বিশেষ করে বেসরকারি প্রতিষ্ঠানে তা নিয়ে প্রচার কোথায়? দেশের জনসংখ্যার নিরিখে সরকারি চাকরি পাওয়া কঠিন নয় দুরূহও বটে। একইসঙ্গে চাকরির বাজারে যে অচলাবস্থা এবং অস্থির ভাব এসেছে, তা দেখে বর্তমান ছাত্রছাত্রীর কাছে বিষয়টি গভীর ভাবনার।


Follow us on :