ব্রেকিং নিউজ
Fraternity-in-clay-rakhi-rakhi-made-with-natural-color-mix-unique-initiative
Rakhi: মাটির রাখিতে সৌভ্রাতৃত্ব, প্রাকৃতিক রঙের মিশ্রণে তৈরি রাখি,অনন্য উদ্যোগ

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-05 18:49:13


 এ এক অনন্য উদ্যোগ! ভালোবাসার রাখিতে পরিবেশ বাঁচাতে মাটির রাখি তৈরি করে মানুষের নজর কারলেন মুর্শিদাবাদের (Murshidabad) ফরাক্কা এক বাসিন্দা। তুষ, মাটি, বিভিন্ন রকমের প্রাকৃতিক রঙের মিশ্রণে বানানো হয়েছে এই রাখি।

সামনেই আসছে রাখি। বাজারে এখন দোকানে দোকানে বিভিন্ন ধরণের রাখি চাহিদা। তবে মুর্শিদাবাদের ফরাক্কায় (farakka) তৈরি হচ্ছে অন্য রকমের রাখি। ধান, পেয়ারার বীজ, তুষ, মাটি, বিভিন্ন রকমের প্রাকৃতিক রঙের মিশ্রণে বানানো হচ্ছে রাখি (rakhi)। এই অভিনব রাখির ভাবনা রেখেছেন ফরাক্কা বাসিন্দা অংশুমান ঠাকুরের। তিনি নিজেকে গাছ বন্ধু হিসেবে বলতেই পছন্দ করেন। এই রাখি মূলত তৈরি করছেন স্কুলের পড়ুয়া ও মায়েরা মিলে। মাটির তৈরি এই সুন্দর রাখি দেখতে একদমই অন্যরকম।  

অংশুমান জানান, “বাজারে যেসব রাখি পাওয়া যায়, সেসব রাখির অনেকাংশই প্লাস্টিক দিয়ে তৈরি হয়। সেইদিক থেকে আমরা এবার ভেবেছিলাম প্রকৃতির জিনিসকেই প্রকৃতির কাছে ফিরিয়ে দেব। প্রতিটা মাটির রাখিতে থাকছে একটা করে বীজ। নিমফল, পেয়ারা, আরও বিভিন্ন গাছের বীজ আমরা রাখছি। বীজ থেকে গাছ হবে কিনা জানিনা। তবে পরিবেশের কোনও ভারসাম্য নষ্ট করবে না।

তুষ, মাটি, বিভিন্ন রকমের প্রাকৃতিক রঙের মিশ্রণে বানানো হচ্ছে এই রাখি।

এই রাখির অন্যতম বৈশিষ্ট্য হল রাখির রং গুলি তৈরি হয়েছে, প্রাকৃতিক মাটির বিভিন্ন রং দিয়ে।”

অংশুমান এই বিষয়ে আরও জানান, “ ফরাক্কার বিভিন্ন অঞ্চলে খাদান রয়েছে, সেই খাদান থেকেই লাল, সবুজ, হলুদ বিভিন্ন রকমের মাটি পাওয়া যায়। সেই মাটি দিয়েই এই রাখির রং তৈরি করা হয়েছে।”

ফরাক্কার বিডিও জুনাহেড আহমেদ অংশুমান ঠাকুরে প্রাকৃতিক মাটির বিভিন্ন রং ও বীজ দিয়ে রাখির তৈরির কথা শুনতে পেয়ে তিনি সোজা চলে যান অংশুমানের বাড়ি। অংশুমান ঠাকুরের এমনটা উদ্যোগ নেওয়াকে সাধুবাদ জানান তিনি।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন