ব্রেকিং নিউজ
  পুজোর আগেই ফের দুইবঙ্গে বৃষ্টির পূর্বাভাস     নন্দীগ্রামে একটি বাড়ি থেকে উদ্ধার লক্ষাধিক টাকা, চাঞ্চল্য     শিলিগুড়ি মহাকুমার ফুলবাড়ী ঘোষপুকুর বাইপাস রাস্তায় টেলার ও ট্রাকের সংঘর্ষে ভয়াবহ দুর্ঘটনা, আশঙ্কাজনক অবস্থায় ৩     ক্যানিং-এ বাইক দুর্ঘটনায় মৃত্যু এক বৃদ্ধের, আটক বাইক চালক  
Cultivation-started-in-Nawabs-district-Murshidabad-in-a-novel-way
Pearl: অভিনব পদ্ধতিতে নবাবের জেলায় মুক্ত চাষ

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-08 16:42:40


নবাবের জেলা মুর্শিদাবাদ (Murshidabad)। এবার সেখানেই হচ্ছে প্রথম মুক্ত (Pearl) চাষ। অবশ্য এর আগে মুক্ত চাষ হয়েছিল নবাবি আমলে মতিঝিলে। আবারও মুর্শিদাবাদে অভিনবভাবে মুক্ত চাষ শুরু করলেন এলাহিগঞের আসেম সেখ নামে এক ব্যক্তি। তবে শুধু মুক্ত নয়, একই  সঙ্গে মাছ (fish) ও মুক্ত চাষ করছেন তিনি। মুক্ত চাষ করে স্বাবলম্বী হওয়ার পরামর্শ (advice) দিচ্ছেন বেকার যুবক ও যুবতীদের।

মুর্শিদাবাদের মুক্তর এই দেশ ছাড়াও বিভিন্ন দেশে রয়েছে ব্যাপক চাহিদা সেই নবাবি আমল থেকেই। কিন্তু চাহিদা অনুযায়ী মুক্ত সরবরাহ করা সম্ভব হয়ে ওঠেনি। তাই এই অভিনবভাবে নিজে মুক্ত চাষের পাশাপাশি নবীনদের মুক্ত চাষ প্রশিক্ষণ দিয়ে থাকেন আসেম।  

তিনি জানান, তাঁর লক্ষ্য দেশের চাহিদা পূরণ করে মুক্ত বিদেশের বাজারেও রপ্তানি করা। প্রথমদিকে যখন তিনি মুক্ত চাষের জন্য আগ্রহ জানান, তখন অনেকেই তাঁকে তাচ্ছিল্য করেছিল। কিন্তু বর্তমানে তিনি নিজের আগ্রহে স্বাবলম্বী হয়ে অনেক বেকারদের স্বাবলম্বী করে চলেছেন। তিনি আরও জানান, মুক্ত চাষের জন্য প্রয়োজনীয় সামগ্রী তথা ঝিনুক পালন করার জন্য পুকুর দরকার। নিজের না থাকলেও বিভিন্ন লোকের কাছে থেকে লিজে নিয়ে এই চাষ চলিয়ে যাওয়া যায়। এর সঙ্গেই আরও নতুন কিছু করার চিন্তাভাবনা রয়েছে তাঁর। তার কথায়, সরকারি কোনও সাহায্য পাননি তিনি। মুর্শিদাবাদে একটি ছোট করেও যদি মুক্ত চাষের গবেষণাগার খোলা হয়, তাতেও অনেক উপকৃত হবেন স্থানীয বেকার যুবক-যুবতীরা। এছাড়াও সরকারি সাহায্য পেলে হয়তো আরও বড় আকারে প্রজেক্ট চালিয়ে মুর্শিদাবাদের নাম উজ্জ্বল করতে পারবেন বলেই আশাবাদী চাষি আসেম।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন