ব্রেকিং নিউজ
  Weather Update: বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বঙ্গে      Sourav-Wriddhi: বেহালা ছেড়ে ৪০ কোটির বাড়িতে সৌরভ, কিন্তু বাংলা ছাড়ছেন না ঋদ্ধি     Delhi Rain: ঝড়বৃষ্টিতে বিপর্যস্ত দিল্লি, বিদ্যুৎ-বিভ্রাট, ব্যাহত বিমান চলাচল     Monkeypox: মাঙ্কিপক্স নিয়ে ভারতকে সতর্ক করল হু     Lake Club: আজই খুলছে দুটি রোয়িং ক্লাব, তবে নিষেধাজ্ঞা রয়েছে, উঠছে সতর্কতা নিয়ে প্রশ্ন     Anubrata: এবার ভোট পরবর্তী হিংসা মামলায় মঙ্গলবার তলব অনুব্রতকে     Fire: মহেশতলায় গেঞ্জি কারখানায় বিধ্বংসী আগুন     SSC: ব্রাত্য বসুকে আজই তলব করলেন রাজ্যপাল     Market: ভোজ্যতেল, আলুর পর কি এবার ডালের দামও বাড়ছে? আশঙ্কায় সাধারণ মানুষ     Corona Update: দেশে সংক্রমণ এবং মৃত্যু নিম্নমুখী      Suicide: কিশোর ভারতী স্টেডিয়ামের পাশেই নিরাপত্তারক্ষীদের সুপারভাইজারের ঝুলন্ত দেহ     Ceremony: ৯৫ বছর বয়সে বৃদ্ধ খুঁজে নিলেন স্বপ্নের মহিলাকে, বাঁধলেন গাঁটছড়া     Arjun singh: আজ জেলা নেতৃত্বের সঙ্গে বৈঠক অর্জুনের, তৃণমূলে ফিরতে পারেন ছেলেও     Delhi: মাটিতে জাতীয় পতাকা পেতে নমাজ পাঠ! দিল্লির ঘটনায় তোলপাড় দেশ     Alipurduar: লক্ষ্মীর ভাণ্ডারের টাকা ঢুকছে পুরুষের অ্যাকাউন্টে!     Nabanna: আজ নবান্নে লোকায়ুক্ত বৈঠক, মমতার মুখোমুখি হচ্ছেন না শুভেন্দু     Switzerland: পর্বতমালার ঢালের ঘাসবন সাদা সুগন্ধি পেপার হোয়াইট নার্সিসাসে     Afghanistan: মহিলারা মুখ না ঢেকে খবর পড়লে পরিণতি ভালো হবে না, এবার হুঁশিয়ারি     Auto: পুলিসি হয়রানির প্রতিবাদ, উল্টোডাঙায় একযোগে সব রুটোর অটো বন্ধ     Ukraine: ধ্বংসের মাঝেও সৃষ্টি! খারকিভ পুনর্নির্মাণে উদ্যোগী ইউক্রেন প্রশাসন  
Bad-pressure-on-the-childs-mind
Child Education: শিশু মনে বড্ড চাপ


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-04-30 17:58:52


সহজ পাঠে রবি ঠাকুর লিখেছিলেন "ছোট খোকা বলে অ আ, শেখেনি সে কথা কওয়া"। শুধু রবীন্দ্রনাথ কেন, বিদ্যাসাগরের 'বর্ণপরিচয়'-এ পর্যন্ত খুব সাদামাটা প্রাথমিক শিক্ষার ব্যবস্থা ছিল। দিন পাল্টানোর পর বাবা-মা ভাবলেন, ছেলে যখন তার খেলাধুলো করা উচিত এবং মেয়ে যখন তার নিদেনপক্ষে গান শেখা উচিত। তাও তো ভালোই ছিল ওই ৫০-৬০ বা ৭০ এর দশকে। কিন্তু দ্রুত দিন পাল্টালো। ৮০র মধ্যভাগে জ্যোতিবাবুদের সময় হঠাৎ ইংরেজি তুলে দেওয়া হল ছোট ক্লাসে। এতে প্রবল ক্ষতিগ্রস্ত হল বাংলা মিডিয়াম বা সরকারি স্কুলের ছাত্রছাত্রীরা। প্রবণতা এল মধ্যবিত্ত সমাজে যে বাংলা মিডিয়ামে পড়িয়ে কোনও লাভ নেই। ঝাঁকে ঝাঁকে ছেলেমেয়েরা ভর্তি হল ইংরেজি মাধ্যমে।

সেই ট্রাডিশন সমানে চলেছে। আজকাল সামান্য আর্থিক সঙ্গতি থাকলেই বাচ্চাদের ভর্তি করা হচ্ছে ওই সব প্রাইভেট স্কুলে। এর পরোক্ষ ব্যবস্থা বামেরাই করে দিয়ে গিয়েছে।

দুটি বছর করোনা আবহ গিয়েছে। স্কুল বন্ধ। শিশুরা হাঁফিয়ে উঠেছিল বাড়িতে বসে। স্কুল নেই, বন্ধুবান্ধব নেই। সময় কেটেছে তাদের মা বা বাবার ফোনের ছবি বা সিনেমা বা সিরিয়াল দেখে। অবশেষে স্কুল খুলল। বর্তমানের টিচাররা বুঝতেই পারছেন না শিশুদের মানসিকতা। হয়তো বা ভাবছেন, অনেকদিন ক্লাস করেনি, কাজেই দু বছরের শিক্ষা প্রায় গিলিয়ে দিতে হবে। মারাত্মক। প্রবল চাপে যেমন বাচ্চারা, তেমনই চাপ অবিভাবকদের। ক্ষণে ক্ষণে মেজাজ হারাচ্ছেন তাঁরা। মারধর খাচ্ছে বাচ্চারা। হোম টাস্ক শেষ করানোর জন্য খাওয়া, নাওয়া ভুলে বইয়ের পোকা বানানো হচ্ছে তাদের। স্কুলে গিয়ে টিচারদের যে স্নেহশীল হতে বলবেন, এমন স্পর্ধা কার আছে? এতে তার বাচ্চার উপর আরও চাপ বাড়তে পারে।

এক্ষেত্রে সরকারের কিছু করার নেই কি? শিশুরাই দেশের ভবিষ্যৎ, তাদের মন বুঝবে কে?






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন