৩০ মে, ২০২৪

Almonds: আমন্ড খেলে নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস! কী বলছে নতুন গবেষণা
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-29 10:11:00   Share:   

পুষ্টিবিদদের হামেশাই বলতে শোনা যায়, খিদে পেলে স্ন্যাকস ধরণের কিছু না খেয়ে ড্রাই ফ্রুটস খাওয়া উচিত। ড্রাই ফ্রুটসের মধ্যে আমন্ড (Almonds) বাদাম অনেকে বেশি পছন্দ করে থাকেন। আমন্ড যে আমাদের শরীরের জন্য কতটা উপকারী তা প্রায় সবারই জানা। তবে এবারে এক গবেষণাতেও খুশির খবর পাওয়া গিয়েছে। জানা গিয়েছে, খাবার খাওয়ার কিছু আগে আমন্ড খেলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখা যায়। অর্থাৎ ডায়াবেটিস রোগীদের জন্য বিশেষ উপকারী আমন্ড। এছাড়াও যাদের ডায়াবেটিস এখনও নেই তাঁরাও খাবার খাওয়ার ৩০ মিনিট আগে আমন্ড খেলে ডায়াবেটিসের থেকে দূরে থাকতে পারবেন।

আমন্ডের মধ্যে রয়েছে প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন, ম্যাগনেসিয়াম, জিঙ্ক এবং আয়রনের মতো সমস্ত পুষ্টি। যা শরীরকে রোগমুক্ত রাখতে বিশেষ ভূমিকা নেয়। বাদামের গ্লাইসেমিক ইনডেক্স কম, যার ফলে ডায়াবেটিসের জন্য উপকারী। গবেষকরা বিশ্বাস করেন যে, আপনি যদি খাবারের আগে বাদাম খান তবে রক্তে শর্করার পরিমাণ হ্রাস পেতে পারে। শুধু তাই নয়, এটি ইনসুলিন, সি-পেপটাইড, গ্লুকাগন লেভেলের পাশাপাশি গ্লুকোজ পরিবর্তনশীতা উন্নত করে। আবার কোনও খাবার গ্রহণের পর যে রক্তে ইনসুলিনের মাত্রা বেড়ে যায়, তা নিয়ন্ত্রণেও সাহায্য করে আমন্ড।

তাই গবেষকরা গবেষণা করে জানিয়েছেন, সকাল, দুপুর ও রাতের খাবার খাওয়ার ৩০ মিনিট আগে ২০ গ্রাম আমন্ড খাওয়া উচিত। এতে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে, এর পাশাপাশি ওজন কমানোর ক্ষেত্রে বিশেষ উপকারী আমন্ড।


Follow us on :