১৬ এপ্রিল, ২০২৪

Special: আধুনিক জীবন বিজ্ঞাপন নির্ভর, ভোগ্যপণ্য বনাম পণ্যের লড়াই
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-28 12:23:02   Share:   

সৌমেন সুর: বিজ্ঞাপন কথার অর্থ হল জানানো। ভোগ্যপণ্যের কথা জানানো। তার উৎকর্ষের কথা, তার দামের কথা জানানো। ব্যবসার ক্ষেত্রে তার প্রয়োজন অত্যন্ত জরুরী। ক্রেতা-বিক্রেতার মধ্যে যে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি হয়, তার মূলেই বিজ্ঞাপন। বিক্রেতার পণ্যের খবর পৌঁছে দেওয়া হয় ক্রেতার কানে। এই পৌঁছে দেওয়ার মাধ্যম বিভিন্ন। খবরের কাগজ, রেডিও, টিভি, পোষ্টারিং, পথ-নাটিকা, দেওয়াল লিখন, পুস্তিকা, এমনি আরও অনেক প্রচার মাধ্যম বিজ্ঞাপনে ব্যবহার করা হয়।

এর উদ্দেশ্যে, যে কোনওভাবে ক্রেতার দৃষ্টি আকর্ষণ করা। এ কাজটা যে যত শৈল্পিকভাবে করতে পারে, তারই সাফল্য বেশি। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মানুষের প্রয়োজনে যা কিছু লাগে, তার সবটাই বিজ্ঞাপনের বিষয়। বেঁচে থাকার জন্য খাদ্যের দরকার, তার বিজ্ঞাপন। রোগ চিকিত্সার জন্য ওষুধ দরকার, তার বিজ্ঞাপন। কৃষিকে কেন্দ্র করে সার, কীটনাশক, যন্ত্রপাতির বিজ্ঞাপন, প্রসাধন দ্রব্যের বিজ্ঞাপন, বিনোদনের জন্য সিনেমা থিয়েটারের বিজ্ঞাপন, সরকারী-বেসরকারী বিজ্ঞাপন। বিজ্ঞাপনের শেষ নেই। জীবনে বিজ্ঞাপন, মরণে বিজ্ঞাপন। বিজ্ঞাপন আমাদের অস্তিত্ব। বিজ্ঞাপনময় এ জীবন।


বিজ্ঞাপন অনেক অজানা তথ্যকে আমাদের সামনে হাজির করে। শুধু বিষয় নয়, তার প্রকাশ-মুন্সিয়ানাও আমাদের মুগ্ধ করে। বিজ্ঞাপনের ভাল দিক যেমন আছে তেমনি মন্দ দিকও আছে। অনেক সময় ব্যবসায় মুনাফার কথা ভেবে কুরুচিপূর্ন বিজ্ঞাপন দেওয়া হয়। এতে অপরিণত বয়সের ছেলেমেয়ের মনে বিরুপ প্রতিক্রিয়া দেখা দেয়। বর্তমান জীবন বিজ্ঞাপন নির্ভর। এর গুরুত্ব অপরিসীম। জীবনের বিভিন্ন অধ্যায়েই বিজ্ঞাপনের উপস্থিতি। বিজ্ঞাপন আজ বহু মানুষের জীবিকা।   

নিত্যনতুন বিজ্ঞাপনের চমকে ক্রেতারা সদাসতর্ক। সুক্ষ্ম মনস্তাত্বিক আবেদনে বিজ্ঞাপনের জুড়ি নেই। তবে এমন বিজ্ঞাপনও দেখা যায়, যা আমাদের রুচিকে আঘাত করে। এগুলো আমাদের বর্জন করা শ্রেয়। সমাজের দিকে সেভাবে তাকানো উচিত।


Follow us on :