২৪ এপ্রিল, ২০২৪

Food: কাতারে বিশ্ব ফুটবলের রাজসূয় যজ্ঞ! মরু দেশের খাওয়া-দাওয়া কেমন, জানুন
CN Webdesk      শেষ আপডেট: 2022-11-28 19:30:45   Share:   

প্রসূন গুপ্ত: বিশ্বকাপ হোক বা যেকোনও খেলাধুলার আসর, যদি কোনও দেশের কোনও শহরে হয় এবং যদি ওই আসরে বিভিন্ন দেশের মানুষের উপস্থিতি থাকে তবে অনেক খবরের মতো খাওয়া দাওয়ার বিষয়টি সেখানে থাকবে। অলিম্পিকের আসরে হাজার হাজার রকমারি খাওয়ার থাকে। একেক দেশে একেক রকম খাওয়া কাজেই ব্যবস্থা রাখতেই হয়। তবে এই ব্যাপারে চীনের বদনাম আছে কারণ তারা বিভিন্ন দেশের মানুষের মুখের রুচিকে পাত্তা দেয় না। এই কারণে সে দেশে বিশ্ব ক্রীড়ার আসর বসাতে ক্রীড়া সংস্থাগুলির বেশ আপত্তি আছে।

কাতার মূলত ইসলামিক দেশ যদিও কাতারের ভূমিপুত্রের সংখ্যা মাত্র ৪১ শতাংশ। এ ছাড়া ভারতীয় আছে ২০ শতাংশ, বাংলাদেশি ১৪ শতাংশ। কাজেই দোহার পথেঘাটে প্রচুর ভারতীয় খানা পাওয়া যায়, আবার খুঁজলেই বাঙালি খাবার হোটেলও আছে। যদিও বাঙালি খাওয়ার দোকান চালায় বাংলাদেশিরা। এখানে বিধায়ক মদন মিত্ররা অনায়াসেই ইলিশ চিংড়ি কাতলা ইত্যাদি মাছ-সহ ভাত খেতেই পারেন। বাংলাদেশি দোকানে ছানার মিষ্টি বা দই পাওয়া যায়।

দক্ষিণ ভারতীয় খাবার পাওয়া যায়, ইডলি ধোসা ইত্যাদি কারণ প্রচুর দক্ষিণ ভারতীয় মানুষ সেখানে কাজ করে। এবার কাতারের স্ট্রিট ফুড কি আছে আসুন জানা যাক। এদেশে মাংসের চল প্রচুর। সুলতানদের দেশ এবং তেলের পয়সা। অর্থটি কোনও সমস্যই নয় এখানে। তারা বলে সম্রাট আকবরের লাঞ্চে যেমন ১০০-র উপর পদ প্রতিদিন থাকতো তেমন এখনকার খলিফাদের লাঞ্চেও নিয়মিত মশলাযুক্ত প্রচুর খাওয়ার থাকে। মাংসের মধ্যে চিকেন ল্যাম্প প্রধান তা ছাড়াও বিফ বা উটের মাংস খাওয়া হয়। বিরিয়ানী বা পোলাও থাকবেই কিন্তু কলকাতার মতো বিরিয়ানি নয়। অনেকটা শুকনো, মাংস থাকে সঙ্গে কাজু পেস্তা-সহ নানা মুখরোচক। রাস্তায় স্যান্ডউইচ থেকে ইউরোপিয়ান ফুড মিলবে কিন্তু সাহেবদের এতো মশলাযুক্ত খাদ্য চলে না বলে আমেরিকান ফুডের দোকানে প্রচুর ভিড়।

মাংসের রোল পরোটার মধ্যে পাওয়া যায় যা অনেকটা আমাদের কলকাতার রোলের মতো হলেও এটি গোল নয় বরং তিনকোনা। একটি স্পেশাল বড়া পাওয়া যায় অনেকটা ফুলুরির মতো কিন্তু এর ভিতরে মাংস থাকে। এছাড়া রান্না করা শুকনো মাংস ঝুলিয়ে কেটে কেটে পরোটার সঙ্গে দেওয়া হয়। মজার বিষয় পাওয়া যায় 'ফুচকা" তবে স্বাদ একটু ভিন্ন। বিভিন্ন চকোলেট বা প্যাস্ট্রি পাওয়া যায়। আলুও শুকনো বড়াতে মধু দিয়ে এক রকম মিষ্টি এদের খুব পছন্দের। সব আছে নেই শুধু 'সূরা", সেই স্বাদ পেতে ৫ তারা হোটেলে যেতে হবে।


Follow us on :