ব্রেকিং নিউজ
  বেপরোয়া ট্রাক্টরের ধাক্কায় মৃত সাইকেল আরোহী, উত্তেজনা দুর্গাপুরে     মধ্যরাতে ডোমজুড়ের একটি লরির গ্যারেজে হঠাৎ অগ্নিকাণ্ড, আতঙ্ক     ভাটাপাড়ায় এক স্বর্ণ ব্যবসায়ীকে ধারালো অস্ত্র দিয়ে খুনের চেষ্টার অভিযোগ দুই দুষ্কৃতীর বিরুদ্ধে     বৌভাতের অনুষ্ঠান থেকে ফেরার পথে খড়্গপুরে দুর্ঘটনার কবলে যাত্রী বোঝাই বাস! গুরুতর আহত ১০ জন  
Who-might-lift-Qatar-World-Cup-read-this-explain-story
Qatar: এই বিশ্বকাপও কী তুলবে ইউরোপের কোনও দেশ, না নতুন চ্যাম্পিয়ন পাবে ক্রীড়াবিশ্ব

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-11-19 13:07:39


প্রসূন গুপ্ত: ইউরোপ কতটা প্রস্তুত এবারের বিশ্বকাপে (Qatar World Cup), এই প্রশ্নের কোনও মানেই হয় না। গত দু দশকে ২০০২-এ শেষ বারের মতো বিশ্বকাপ (FIFA World Cup) পেয়েছিলো ব্রাজিল বা বিশ্বকাপ গিয়েছিলো ল্যাটিন আমেরিকায়। ২০০৬-২০১৪ বিশ্বকাপের ফাইনালে একবারই উঠেছিল কোনও ল্যাটিন আমেরিকার দল। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপ ফাইনাল হয়েছিল জার্মানি বনাম আর্জেন্টিনার (Germany versus Argentina)। এ ছাড়া বিশ্বকাপজুড়ে এখন শুধুই ইউরোপের জয় জয়কার। ২০১০ থেকে নতুন শক্তি হিসেবে উঠে এসেছে স্পেন, পিছনে টিকিটাকা ফুটবল। ক্রমেই ফুটবল বিশ্বের কাছে চমকপ্রদ হয়ে উঠছে ক্রোয়েশিয়ার মতো পূর্ব ইউরোপের দেশ। এখন প্রশ্ন হচ্ছে এবারের বিশ্বকাপে ইউরোপের কোন দল ডার্ক হর্স?

যে কোনও দেশ বা দলই তাদের সেরা নিয়ে উপস্থিত কাতারে। ব্যতিক্রম শুধু ইতালি, ক্রীড়াপ্রেমীদের কাছে সত্যিই বেদনার যে এই বিশ্বকাপে ইতালি নেই। ডিফেন্স মজুবত রেখে বিপক্ষের জালে বল জড়ানোর ন্যূনতম শিল্পকলা যদি কোনও দেশ দেখতে পারে, তো অবশ্যই ইতালি। তাৎপর্যপূর্ণ বিষয় ইউরো কাপ চ্যাম্পিয়ন হিসেবে হট ফেভারিট থেকেও এই ইতালি বিশ্বকাপে যোগ্যতাও অর্জন করতে পারল না।

ইউরো দলগুলির মধ্যে চ্যাম্পিয়ন লাক রয়েছে জার্মানির, ফ্রান্সের। সুতরাং এই দুই দলের দিকে নজর থাকবে সবারই। তবে ফ্রান্সের গত বছরের দলের অনেকে এবারে রয়েছে।  এমবাপে, গ্রিজম্যান ছাড়াও বাকিদের উপর নজর থাকবে ক্রীড়াপ্রেমীদের। গত শতকে পরপর দুবার বিশ্বকাপ জিতেছিল ব্রাজিল। পেলের ব্রাজিল, তবে সেসব এখন ইতিহাস। এছাড়া দেখা গিয়েছে একবারের চ্যাম্পিয়নদের পরের বিশ্বকাপে আর খুঁজে পাওয়া যায়নি। জার্মানিতে কোচ অটুট থাকলেও বহু পরিবর্তন ঘটেছে দলে। এবার এরা কেমন খেলবে তা সময়ে দেখা যাবে। স্পেনও যথেষ্ট গুছিয়ে দলে গড়েছে। স্প্যানিশ খেলোয়াড়দের অধিকাংশই তাদের নিজের দেশে বিভিন্ন ক্লাবে খেলে, ফলে তাদের মধ্যে একটা বোঝাপড়া আছে।

পর্তুগাল দলটিতে গত ১৬ বছর ধরে একটিই নাম রোনাল্ডো। তাঁরও যথেষ্ট বয়স হয়েছে কাজেই ১০ বছর আগের রোনাল্ডো এবারে বিদায় বর্ষে কি করেন সেটাই দেখার। সারা জাগিয়ে কাপ জেতার মতো অবস্থায় পৌছিয়েছিলো ক্রোয়েশিয়া | এবারে নজর তাদের দিকেও। একটি বিষয় দেখার যে এবারেও কি কাপ যাবে ইউরোপে?







All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন