২৫ এপ্রিল, ২০২৪

Football: দেশপ্রেমের বিশ্বকাপ শেষ, এবারে প্রাণের দেশে
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-21 14:04:45   Share:   

প্রসূন গুপ্ত: ভারতীয় বিখ্যাতরা কিন্তু চিরকাল দেশপ্রেমী। এই একটা বিষয়ে ভারত অন্য দেশ থেকে অনেকটাই এগিয়ে। কিন্তু ভারত এখনও পর্যন্ত বিশ্বকাপ ফুটবল (Qatar World Cup 2022) খেলার যোগ্য হয়ে ওঠেনি। তাই এই মুহূর্তে দাঁড়িয়ে দেশের ফুটবল (Indian Football) নিয়ে আলোচনা অবান্তর। এবারের বিশ্বকাপে (Fifa World Cup) একটি বিষয় লক্ষণীয় যে, যে কোনও রাউন্ডের খেলার আগে প্রতিটি দেশের খেলোয়াড়রা রাষ্ট্রীয় সংগীতে গলা মিলিয়েছেন এবং দেশকে জেতানোর জন্য জান লড়িয়েছেন।

কিন্তু একসময় প্রাক্তন ফুটবলার তথা কোচ বেকেনবাওয়ার বলেছিলেন, দেশপ্রেম রাখতেই হবে কিন্তু অনেক সময়ে খেলতে নেমে দামি খেলোয়াড়রা তা ভুলে ক্লাব ফুটবল খেলতে হবে পা বাঁচিয়ে খেলেন। কারণ ক্লাবগুলি তাঁদের বিশ্বের ধনীদের তালিকাভুক্ত করে। কাজেই তাঁরা যতটা দেশের, তার থেকে অনেকটাই বেশি ক্লাবের। যদিও বেকেনবাওয়ার নিজের দেশের খেলোয়াড়দের প্রশংসা করতে ভোলেননি।

এটা বাস্তব বিশ্বে জার্মানিদের মতো দেশপ্রেমী খুব কমই হয়। যুক্তি, হিটলারের ডাকে সমস্ত জার্মানিরা একাট্টা হয়ে গিয়েছিলো, যদিও তাঁরা জানতো যে হিটলার কাজটা ভুল করছে। লাতিন আমেরিকার দেশগুলি ভয়ঙ্কর দরিদ্র। এদের দেশ থেকে খুব উঁচু পরিবার থেকে কিশোর খেলোয়াড়রা ফুটবল নিয়ে ভাবে না।নিম্নবিত্ত পরিবার থেকেই ব্রাজিল উরুগুয়ে বা চিলি, আর্জেন্টিনার বেশিরভাগ খেলোয়াড় মাঠে নেমে নাম করেছেন। দারিদ্রই তাঁদের বাধ্য করেছে ইউরোপের ক্লাবগুলির কাছে নিজেদের বিক্রি করতে।

আজকে সেরা গোলরক্ষক মার্টিনেজ ,আর্জেন্টিনার একটি ক্লাবে খেলে নজর কাড়েন। পরবর্তীতে ভেবেছিলেন ফ্রান্সের কোনও দলে খেলবেন কিন্তু ফরাসি দলগুলি মার্টিনেজকে পাত্তা দেয়নি। অন্যদিকে নিজের দেশও এর আগের বড় টুর্নামেন্টগুলোতে মার্টিনেজকে সে ভাবে খেলায়নি। এবারই তাঁর প্রথম বিশ্বকাপে বাজিমাত। আর্জেন্টিনার দেশজ শত্রু ব্রিটেন। কিন্তু ইংলিশ লিগে মার্টিনেজকে আদর করে নিয়ে যাওয়া হয়। প্রথমে চেলসি পরে লিয়েনে কয়েকটি ব্রিটিশ দলে খেলার পর এখন আস্টন ভিলার প্রধান গোলরক্ষক।

মার্টিনেজ স্বপরিবারে ইংল্যান্ডেই বাড়ি করে বসবাস করেন এবং চিরকাল এখানেই থাকবেন বলেই ইচ্ছা প্রকাশ করেছেন। হুগো লরিসও তাই। মেসির প্রিয় দেশ স্পেন। এখানে তাঁর নিজের বাড়ি রয়েছে।  স্পেনকে ভালোবাসার অন্যতম কারণ তিনি জন্মসূত্রে স্প্যানিশ কিন্তু তাঁর আদি পুরুষেরা আর্জেন্টিনাতে চলে এসেছিলেন। নেইমার তো ব্রাজিলে ফিরতেই চান না। ফ্রান্সে নিজের এপার্টমেন্ট আছে। এ রকম বহু উদাহরণ।  ব্যতিক্রম জার্মানি হতে পারে না সবাই কারণ পেটের খিদে এবং পকেটে অর্থ কেই বা ছাড়তে চায় !


Follow us on :