২৩ এপ্রিল, ২০২৪

WC: জীবনের শেষ বিশ্বকাপে যাঁরা
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-09 17:12:08   Share:   

২০২২ আমাদের নতুন আঙ্গিকের খেলা যেমন দিয়েছে, তেমনই কেড়ে নেবে অনেক কৃতি খেলোয়াড়ের খেলার অধ্যায়। শুরু যেমন আছে তেমন শেষও আছে। পেলে, মারাদোনা থেকে বহু সেরা খেলোয়াড় এক সময়ে দর্শকদের আনন্দ দিয়েছেন। সকলেই মনে করেছিলেন যে এঁরা খেলা ছাড়লে আর কাকে দেখবো। কিন্তু নতুন প্রজন্ম এসেছে, নতুন খেলা, নতুন স্ট্রাটেজির স্কিল তাঁরা উপহার দিয়েছেন এবং দিচ্ছেন। ব্রাজিল এ বিষয়ে কিংবদন্তি তা নির্দ্বিধায় বলে দেওয়া যায়। পেলে, গারিঞ্চা থেকে রোনাল্ডো রোমারি্‌ রোনাল্ডিনহো বহু খেলোয়াড় এসেছে ব্রাজিল থেকে, যাঁরা আজ প্রাক্তনী। কিন্তু এঁদের পায়ের কাজ আজকের যুবা মহলেও উত্তেজনার বিষয়।

অন্য দেশ থেকেও বহু খেলোয়াড় এসেছেন, খেলেছেন এবং আলোচনায় তাঁরা আজও সম্পদ ফুটবলের। এবারের বিশ্বকাপের পর আর যাঁদের দেখা যাবে না তাঁদের অন্যতম মেসি। আর্জেন্টিনায় মারাদোনার পর যাঁকে নিয়েও দেশের গর্ব। মেসি আর্জেন্টিনিয়ান হলেও আদতে স্প্যানিশ। পূর্ব পুরুষরা যখন স্পেন আবিষ্কার করে তার পরেই এ দেশে আগমন বলে শোনা যায়। মেসির চেহারা ও গাত্রবর্ণও ইউরোপিয়ানদের মতো। তিনি স্পেনে থাকতেই ভালোবাসেন।

যাই হোক এরপর তিনি আর বিশ্বকাপ খেলবেন না বলে খবর। এরপর আর এক বিশ্বমানের খেলোয়াড় পর্তুগালের রোনাল্ডো। বয়স হয়েছে, এটাই শোনা যাচ্ছে তাঁর শেষ বিশ্বকাপ। পর্তুগাল বহু খেলোয়াড় উপহার দিয়েছে ইউসেবিও থেকে রোনাল্ডো ইত্যাদি। জানা যাচ্ছে, সিআর ৭ যেমন বিদায় নেবে তেমন বিদায়ের পথে তাঁর অনেক দিনের সাথী পেপে। বিদায় নিয়েছেন জার্মানির মুলার হয়তো বিশ্বসেরা গোলরক্ষক নয়ারও। বিদায়ের পথে ফ্রান্সের অন্যতম সেরা মিডফিল্ডার গ্রিজম্যান। এঁরা কিন্তু বিশ্বকাপ হাতে নিয়েছেন। বিদায় নিতে প্রস্তুত ক্রোয়েশিয়ার অন্তত ৩ /৫ জন।

এবারে প্রশ্ন এদের জায়গায় কারা? কেন? এবারে মাঠ কাঁপাবেন এমব্যাপেরা। আমরা নতুন খেলায় তো দেখবো আগামীতে। 


Follow us on :